কেন্দ্র থেকে আরও ৮০০ কোম্পানি অতিরিক্ত বাহিনী চেয়ে চিঠি পাঠাল রাজ্য নির্বাচন কমিশন

কেন্দ্রীয় বাহিনী নিয়ে  হাইকোর্টে ধাক্কা খাওয়ার পরে অবশেষে নড়েচড়ে বসল রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে অতিরিক্ত বাহিনী চেয়ে চিঠি পাঠানো হয়েছে রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে। সঙ্গে এও জানা গিয়েছে, অন্তত ৮০০ কোম্পানি অতিরিক্ত বাহিনী চাওয়া হয়েছে।পঞ্চায়েত নির্বাচনে সুশৃঙ্খল ভাবে নির্বাচন সম্পন্ন করতে ঠিক কত কেন্দ্রীয় বাহিনী দরকার আদালতের  সঙ্গে তরজা চলছিল রাজ্যের। রাজ্যের তরফ থেকে বাহিনী এবং ভিন রাজ্য থেকে আসা পুলিশ নিয়ে যে তথ্যই দেওয়া হোক না কেন তাতে চিঁড়ে ভেজেনি। বরং বুধবার আদালতের তরফ থেকে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয় ২০১৩-র থেকেও বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। এমনকী কেন্দ্রীয় বাহিনী আনা নিয়ে রাজ্যের সমস্যা কোথায় তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্য নির্বাচন কমিশনকে। পাশাপাশি ২৪ ঘণ্টার মধ্যে এই নির্দেশ কার্যকর করার জন্য রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। সঙ্গে হাইকোর্টের প্রধান বিচারপতির ভর্ৎসনার মুখেও পড়তে হয় রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে। এমনকী প্রধান বিচারপতি মামলার তাঁর রায় দিতে গিয়ে বলেন, রাজ্য নির্বাচন কমিশন যদি আদালতের নির্দেশ কার্যকর করতে না পারেন তাহলে তিনি যেন পদ ছেড়ে দেন। তাঁর জায়গায় নতুন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাজ্যপাল।এমনকী নির্বাচন কমিশনারকে এমনও বলা হয় যে, না পারলে নির্বাচন কমিশনারের দায়িত্ব থেকে অব্যাহতি দিন। এরপরই দফায় দফায় হয় বৈঠক। উপায় না পেয়ে বৃহস্পতিবার ৮০০ কেন্দ্রীয় বাহিনীর জন্য ফের রিক্যুইজিশন যায় রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে। প্রসঙ্গত, এর আগে আরও ২২ কোম্পানি বাহিনী চাওয়া হয়েছিল। ফলে সব মিলিয়ে মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাওয়া হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে। কমিশন সূত্রের খবর, এরপর প্রয়োজনে আরও বাহিনী চাওয়া হতে পারে। প্রসঙ্গত, বুধবার থেকে এই কেন্দ্রীয় বাহিনী নিয়ে দফায় দফায় বৈঠক হয়। এরপরেই ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়।

প্রসঙ্গত, বুধবার কলকাতা হাইকোর্ট রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়, ২০১৩ সালের থেকেও বেশি কেন্দ্রীয় বাহিনী দিয়ে এবারের পঞ্চায়েত নির্বাচন করাতে হবে।

এদিকে ২০১৩ সালে পঞ্চায়েত ভোটে নিরাপত্তার জন্য ৮৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছিল রাজ্যে। এদিকে ২০২৩-এও সব জেলায় কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট করাতে হবে বলে কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতে খারিজ হয়ে যায় রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকারের আবেদন। এরপর রাজ্য নির্বাচন কমিশন ভোটের জন্য মাত্র ২২ কোম্পানি চেয়ে পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের থেকে ৷ জেলা পিছু এক কোম্পানি বা একশোরও কম জওয়ান চাওয়া হয়। যদিও এত কম বাহিনী দিয়ে শান্তিপূর্ণ নির্বাচন সম্ভব নয় বলে দাবি করে ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =