অ্যাম্বুল্যান্সের ভাড়া বেঁধে দিল রাজ্য সরকার

এবার অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া বেঁধে দিল রাজ‌্য সরকার। সম্প্রতি এ বিষয়ে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে। সেখানে বাস বা ট‌্যাক্সি ভাড়ার মতোই একেবারে তালিকা করে রোগী বহনকারী যানের ভাড়াও ঠিক করে দেওয়া হয়েছে। কিলোমিটার, ঘণ্টা এবং দিন তিন পদ্ধতিতেই অ‌্যাম্বুল‌্যান্স ভাড়া পাওয়া যাবে সরকারি নিয়মে। সঙ্গে এও বলা হয়েছে পাওয়া যাবে তিন ধরনের অ‌্যাম্বুল‌্যান্স। সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্স, এসি লাইফ সাপোর্ট পরিষেবা থাকা অ‌্যাম্বুল‌্যান্স এবং লাইফ সাপোর্টের সঙ্গে আইসিইউ পরিষেবাযুক্ত অত‌্যাধুনিক অ‌্যাম্বুল‌্যান্স। এগুলি তিনভাবে ভাড়া নিতে পারবেন যাত্রীরা। শহর থেকে জেলা, রোগীর পরিজনদের অসহায়তার সুযোগ নিয়ে অ‌্যাম্বুল‌্যান্স চালকরা পকেট কাটে বলে বারবারই অভিযোগ ওঠে। মানুষের বিপদের সময়েও দ্বিগুণ, তিনগুণ ভাড়া চাওয়া হয়। মানুষও কার্যত বাধ‌্য হন তা দিতে। কিন্তু এবার আর তা হবে না

পরিবহণ দপ্তরের তরফে যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাতে দেখা যাচ্ছে,

সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্স (গাড়ির বয়স ১-৫ বছর) তেলছাড়া দিনপিছু ভাড়া ঠিক করা হয়েছে ২৫৭৭ টাকা।

৫ থেকে ১০ বছরের পুরনো অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া ১৭০৬ টাকা এবং তার বেশি বয়স হলে ভাড়া হবে ১৬২৭ টাকা। ঘণ্টা পিছু এই গাড়িভাড়া নিলে পড়বে যথাক্রমে ৪৪০ টাকা, ৩৩০ এবং ৩২০ টাকা।

ন্যূ‌নতম ৬ ঘণ্টার জন‌্য তা নিতে হবে। আর কিলোমিটার অনুযায়ী সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া হচ্ছে ৪৪ টাকা, ৩৩ টাকা এবং ৩২ টাকা।

ঠিক একইরকমভাবে এসি লাইফ সাপোর্ট পরিষেবা থাকা অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া ঠিক করা হয়েছে দিনপিছু (তেল ছাড়া) ৩২৯১ টাকা, ১৯৭৮ টাকা, এবং ১৮৫৯ টাকা।

ঘণ্টা পিছু নিলে হবে ৫৩০ টাকা, ৩৬০ এবং ৩৫০ টাকা, আর কিলোমিটার পিছু হলে হবে যথাক্রমে ৫৩ টাকা, ৩৬ টাকা এবং ৩৫ টাকা।

লাইফ সাপোর্টের সঙ্গে আইসিইউ পরিষেবাযুক্ত অত‌্যাধুনিক অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া নির্ধারিত করা হয়েছে একইরকমভাবে দিনপিছু (তেল ছাড়া) যথাক্রমে ৪৪৮৫, ২৪২৯ এবং ২২৪৫ টাকা।

ঘণ্টা পিছু ৬৭০, ৪২০, ৩৯০ টাকা এবং কিলোমিটার পিছু ৬৭, ৪২ এবং ৩৯ টাকা। নন এসি অ‌্যাম্বুল‌্যান্স নিলে সেক্ষেত্রে ভাড়া ১০ শতাংশ করে কমবে।

রোগী নিয়ে অ‌্যাম্বুল‌্যান্স যাত্রা শেষ করার পর ভাড়া দেওয়া হবে চালকের হাতে। পাশাপাশি এও জানানো হয়েছে, হেল্পলাইন নম্বরও চালু করা হবে প্রশাসনের তরফে। যেখানে কেউ বাড়তি ভাড়া নিলে গাড়ির নম্বর দিয়ে অভিযোগ জানাতে পারবেন মানুষ। অ‌্যাম্বুল‌্যান্সে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =