বাজেটের আগে মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার

বাজেটের আগের দিন মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার। হু হু করে পড়ল স্টকের গ্রাফ। এদিন মার্কেট বন্ধ হওয়ার পর দেখা যায়, ১০৩ পয়েন্ট পড়েছে সেনসেক্স। ফলে দিন শেষে বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক পৌঁছয় ৮০,৫০২.০৮ পয়েন্টে। অন্যদিকে, প্রায় ২২ পয়েন্ট নেমেছে নিফটির গ্রাফ। ফলে ২৪,৫০৯.২৫-এ পৌঁছে থামে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ। সোমবারে সেনসেক্স-নিফটির এই পতনে কার্যত কপালে ভাঁজ বিনিয়োগকারীদের। কারণ, এদিন মোটা অংকের লোকসানের মুখে পড়েন তাঁরা। কেন্দ্রীয় বাজেটের আগে এমনটা যে হতে চলেছে, সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন আর্থিক বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, এই নিয়ে বাজেটের আগে টানা দু’টি ট্রেডিং সেশনে নামল শেয়ার বাজার। শুক্রবারেও ৮০ হাজারে নেমেছিল সেনসেক্স। তার আগে রকেটের গতিতে ছুটছিল বম্বে স্টক এক্সচেঞ্জ। গত বৃহস্পতিবার ৮১ হাজারে পৌঁছে সর্বকালীন রেকর্ড স্পর্শ করেছিল সেনসেক্স।

বিশেষজ্ঞদের দাবি, বাজেটের আগের দিনে যথেষ্ট খারাপ পারফরম্যান্স করেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, আইটিসি ও উইপ্রোর মতো লার্জ ক্যাপের কোম্পানির স্টক। তবে এইচডিএফসি ব্যাঙ্ক, ইনফোসিস ও মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রার শেয়ার হোল্ডাররা লাভের মুখ দেখতে পেরেছেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, চলতি সপ্তাহের প্রথম কাজের দিনে ০.১৩ শতাংশ কমেছে সেনসেক্স। আবার, নিফটি নেমেছে ০.০৮৮ শতাংশে। এ দিন বম্বে স্টক এক্সচেঞ্জে ঊর্ধ্বমুখী ছিল স্মল ও মিড ক্যাপ কোম্পানিগুলির শেয়ারের গ্রাফ। যা চড়েছে যথাক্রমে ০.৮৩ শতাংশ ও ১.২৭ শতাংশ।

ব্রোকারেজ ফার্মগুলির দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার সকালে বাজার খোলার পর থেকেই নামতে শুরু করে সেনসেক্স ও নিফটি। বেলার দিকে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে স্টক মার্কেট। ওই সময় ব্যাঙ্কিং, আইটি ও রিয়েল এস্টেট শেয়ারগুলির দাম চড়ছিল। যদিও দিন শেষে এই কোম্পানিগুলির স্টক হোল্ডাররা সেভাবে লাভ করতে পারেননি।

বিশেষজ্ঞদের দাবি, মঙ্গলবারেও  বাজেট পেশের সময় বাজারে অব্যাহত থাকবে অস্থিরতা। তবে বিকেলের দিকে সেনসেক্স-নিফটির গ্রাফে আসতে পারে বুলিশ ট্রেন্ড। যার অনেকটাই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজেট বক্তব্যের উপর নির্ভর করবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 4 =