বৃহস্পতিবার থেকে আবহাওয়া বদলের সম্ভাবনা দক্ষিণের জেলায়

উত্তরবঙ্গে বৃষ্টি কমার সম্ভাবনা আপাতত নেই, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। বরং বৃষ্টির ব্যাপকতা বাড়তে পারে বিস্তর। তবে দক্ষিণবঙ্গে সোমবার থেকে হাওয়া বদলের সম্ভাবনার কথা শোনানো হয়েছে। সঙ্গে এও জানানো হয়েছে যে, তাপমাত্রা সামান্য বাড়তে পারে। কমবে বৃষ্টির সম্ভাবনা। এদিকে বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। সোমবার সকাল থেকেই শহরের আকাশ রয়েছে পরিষ্কার। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি এও জানানো হয়েছে যে, ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকার জন্য অস্বস্তি বাড়তে পারে।

সোমবার দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আপাতত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। বুধবার পর্যন্ত এই পরিস্থিতি থাকলেও বৃহস্পতিবার থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে বুধবার ১০ জুলাই পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি থাকবে। বৃহস্পতিবার ১১ই জুলাই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস; সঙ্গে বজ্রপাতের আশঙ্কা থাকবে।

অন্যদিকে উত্তরবঙ্গেভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের পাঁচ জেলাতে। বাকি সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবারেও উত্তরবঙ্গের ওপরের জেলাগুলিতে বাড়ি থেকে অতি ভারী বৃষ্টি। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার উত্তর দিনাজপুর জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। এর মধ্যে জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারে অতি ভারী বৃষ্টির সতর্কতা। বৃষ্টির পরিমাণ হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত। উত্তর দিনাজপুরেও মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে ফের বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা আরও একবার বাড়বে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা আবার জারি করা হবে। প্রবল বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি সতর্কতা। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত। .ভারী বৃষ্টির সম্ভাবনা মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরের জেলাতে। বৃহস্পতিবারেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে জলপাইগুড়ি,আলিপুরদুয়ার জেলায় এছাড়া দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, এবং উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। চলতি সপ্তাহেই আরও একবার দুর্যোগে দুর্ভোগ হতে পারে উত্তরবঙ্গে।

কলকাতাআংশিক মেঘলা আকাশ। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কমবে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা বাড়বে বৃহস্পতিবার থেকে। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৭ থেকে ৯৫ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে ১২.৯ মিলিমিটার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 7 =