উলুবেড়িয়ায় নজর কাড়বে ‘থিম বুথ’

বহু বছর ধরে দুর্গাপুজোয় থিম চালু হয়েছে বাংলায়। তবে এবার বেশ কিছু বুথে থিম চালু করেছে জাতীয় নির্বাচন কমিশন। যার মধ্যে রয়েছে হাওড়া জেলার উলুবেড়িয়া কেন্দ্রে বেশ কিছু বুথও। ভোটারদের আকর্ষণের জন্য নির্বাচন কমিশনের তরফে নেওয়া হল এক অভিনব উদ্যোগ।

নির্বাচন কমিশন সূত্রে খবর, থিম বেসড মডেল বুথে ভোটারদের আকর্ষণ করার জন্য থাকছে একাধিক আয়োজন। ভোটারদের সুবিধার পাশাপাশি মায়েদের সঙ্গে ভোট কেন্দ্রে আসা শিশুদের মনোরঞ্জনের একাধিক ব্যবস্থা থাকছে। আর এই সব থিম ভিত্তিক বুথের চত্বরে টাঙানো হয়েছে বিশাল সামিয়ানা। যাতায়াতের জন্য রাস্তায় রাখা হয়েছে হাওড়া ব্রিজের কাটআউট। এমনকি, বিদ্যালয়ে প্রবেশ করলেই বাঁটুল দি গ্রেট আপনাকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত। ভোট উৎসবের জন্য এইভাবে সাজিয়ে তোলা হয়েছে মহিলা পরিচালিত উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভার একমাত্র মডেল বুথ কৈজুড়ী উচ্চ বিদ্যালয়। অবশ্য এই একটা বুথ নয়, পাশাপাশি উলুবেড়িয়া লোকসভার ৭টি বিধানসভাতেই একটি করে মডেল বুথ তৈরি করা হয়েছে।

জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, উলুবেড়িয়া পূর্ব বিধানসভার মডেল বুথ হচ্ছে বাউড়িয়া উচ্চ বালিকা বিদ্যালয়। উলুবেড়িয়া উত্তর বিধানসভার মডেল বুথ হচ্ছে আমতা উচ্চ বালিকা বিদ্যালয়। শ্যামপুর বিধানসভার মডেল বুথ হচ্ছে শশাটি উচ্চ বিদ্যালয়। বাগনান বিধানসভার মডেল বুথ হচ্ছে বাগনান আর্দশ বিদ্যালয়।
আমতা বিধানসভার মডেল বুথ হচ্ছে খড়িয়প উচ্চ বিদ্যালয় এবং উদয়নারায়ণপুর বিধানসভার মডেল বুথ হচ্ছে শিবপুর বিরাজলক্ষ্মী বিদ্যালয়। জেলা নির্বাচন কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, এইসব মডেল বুথে ভোটারদের সুবিধার পাশাপাশি মায়েদের সঙ্গে ভোট কেন্দ্রে আসা শিশুদের মনোরঞ্জনের একাধিক ব্যবস্থা থাকছে। জেলা নির্বাচন কমিশন সূত্রে খবর, উৎসবের আমেজে ভোটদানে উৎসাহ দিতে মডেল বুথে এই ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগের দফার ভোটে নদিয়া জেলাতেও এরকম বেশ কিছু মডেল বুথ তৈরি করা হয়েছিল। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় মডেল বুথে ছিল সেলফি জোন। এর পাশাপাশি ছিল চা পানীয় জল, লজেন্স এবং ওআরএস-এর ব্যবস্থা। মহিলা, শিশু, প্রবীণ, বিশেষভাবে সক্ষমদের বসার জন্য ছিল অতিথি আসন। বিশেষভাবে সক্ষমদের জন্য ছিল হুইল চেয়ারের ব্যবস্থাও। বিভিন্ন জেলাতেই এই ধরণের থিম বুটের আয়োজন করা হয়েছে নির্বাচন কমিশের তরফে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 4 =