কেন্দ্রীয় ভাবে অনলাইনে ছাত্র ভর্তিতে বিপুল সাড়া রাজ্য়ে

চলতি শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয় ভাবে অনলাইনে কলেজে ছাত্র ভর্তি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মূলত ছাত্র ভর্তিতে স্বচ্ছতা বজায় রাখতেই এই সিদ্ধান্ত রাজ্যের। আর এই ভর্তি প্রক্রিয়ায় প্রথম রাউন্ডের শেষে ছাত্র ভর্তিতে বিপুল সাড়া মিলল রাজ্যের বিভিন্ন কলেজে।

উচ্চ শিক্ষা দফতরের পরিসংখ্যান অনুযায়ী, প্রথম রাউন্ডের শেষে রাজ্যের কলেজে ভর্তি হয়েছে ৩ লক্ষ ৬১ হাজার ৩৮৪ জন। যার মধ্যে সবথেকে বেশি বিএ কোর্সে ভর্তি হয়েছে পড়ুয়ারা। ২ লক্ষ ৭৬ হাজার ৫৩৭ জন পড়ুয়া বিএ কোর্সে ভর্তি হয়েছে। বিএসসিতে ৪৮ হাজার ৪০৫ জন, বিকমে ৩৬ হাজার ৪৪২ জন পড়ুয়া ভর্তি হয়েছে।

সব থেকে বেশি মাল্টি ডিসিপ্লিনারি কোর্সে ছাত্রছাত্রীরা ভর্তি হয়েছেন বলেই জানা যাচ্ছে। ৮৪৮৩৫ জন ছাত্র-ছাত্রী মাল্টি ডিসিপ্লিনারি কোর্সে ভর্তি হয়েছেন। সব থেকে বেশি উত্তর দিনাজপুরের ইসলামপুর কলেজে প্রথম রাউন্ডের শেষে ছাত্রছাত্রীরা ভর্তি হয়েছেন। ২৯৩৫ জন ছাত্রছাত্রী প্রথম রাউন্ডের শেষে ভর্তি হয়েছে। সব থেকে কম ভর্তি হয়েছে দার্জিলিংয়ের সোনাডা ডিগ্রি কলেজে।

এখনও দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডের কাউন্সিলিং হবে। সেক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কাছে সুযোগ রয়েছে কলেজ আপগ্রেডেশনের। আবার যারা সুযোগ পায়নি, দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডের কাউন্সিলিংয়ের সুযোগ নিয়ে তারাও সুযোগ পেতে পারেন। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =