সোমবারই বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা

আবহাওয়া দফতরের লেটেস্ট আপডেট অনুসারে সোমবার বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ধেয়ে আসবে ওড়িশা-বাংলা উপকূলের দিকে। বুধবারের মধ্যে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড় হলে নাম হবে ‘ডানা’। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর।

পাশাপাশি আবহাওয়া দফতর সূত্রে এও জানানো হয়েছে যে, উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সোমবার সেই সিস্টেম নিম্নচাপে পরিণত হবে উত্তর আন্দামান সাগর ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। মঙ্গলবার মধ্য বঙ্গোপসাগরেই তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর বুধবার মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা। শক্তি বাড়িয়ে ওড়িশা থেকে বাংলাদেশের যেকোনও উপকূলেই তা স্থলভাগে প্রবেশ করতে পারে। বিশ্বের বেশিরভাগ মডেল পারাদ্বীপ সংলগ্ন এলাকায় স্থলভাগে ঝড়ের প্রবেশের সম্ভাবনার কথা জানালেও ইউরোপিয়ান মডেলের অনুমান ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ সংলগ্ন উপকূলীয় অঞ্চলে প্রবেশ করতে পারে স্থলভাগে।

এই কারণেই মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা রয়েছে আবহাওয়া দফতরের। সোমবার থেকে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ঝোড়ো হাওয়া বইতে পারে এবং সমুদ্র উত্তাল থাকবে। বুধবার থেকে সমুদ্রে যেতে মানা মৎস্যজীবীদের। বৃহস্পতিবার উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়ার গতিবেগ প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার এবং সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

এর প্রভাবে মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন উপকূলের জেলাগুলিতে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও  দক্ষিণ ২৪ পরগনাতে বুধবার  ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনাতে ভারী বৃষ্টি এবং অতি ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতে।

উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দমকা ঝোড়ো বাতাস বইতে পারে।  দক্ষিণবঙ্গের বাকি জেলা এবং উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে।

ওদিকে আরব সাগরের নিম্নচাপ এখন সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এটি মধ্য এবং পশ্চিম-মধ্য আরব সাগরে অবস্থান করছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় এটি দেশের উপকূল থেকে দূরে সরে যাবে। এছাড়া ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম মধ্য ও দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে  এবং আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে থাইল্যান্ড এবং মধ্য অসমে।

তবে সোমবার দক্ষিণবঙ্গে পুরোপুরি শুষ্ক আবহাওয়ার সম্ভাবনার কথাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম। কমবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। মঙ্গলবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। তবে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে মঙ্গলবার বিকেল থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। নিম্নচাপের প্রভাবে উপকূলে হালকা ঝোড়ো হাওয়া এবং বৃষ্টির পরিমাণ বাড়বে। বুধবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম জেলাতে। পরবর্তী কয়েকদিন বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে মূলত ওড়িশা ও উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গে আংশিক মেঘলা আকাশ। কোথাও পরিষ্কার আকাশ। শুধুমাত্র পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়ার শুরু। মঙ্গলবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া বেশিরভাগ জেলায়। আগামী সপ্তাহে উত্তরবঙ্গ জুড়ে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং থেকে মালদহ সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা বাড়বে বুধবার থেকে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় সোমবার দিনভর শুষ্ক আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা কার্যত থাকবে না। জলীয় বাষ্পের পরিমাণও কমবে। মঙ্গলবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে। মঙ্গলবার বেলার দিকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হতে পারে। বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =