বাজেটে আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন নয়

অন্তর্বর্তী বাজেটে আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন হল না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ জানান, লোকসভা নির্বাচনের বছর, তাই আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন আনা হল না। বাজেটে  নির্মলা ঘোষণা করেন, আয়কর অপরিবর্তিত থাকল। অপরিবর্তিত থাকবে প্রত্যক্ষ ও পরোক্ষ ট্যাক্স। যারা নতুন নিয়মে আয়কর জমা দিয়েছে তারা আয়ের ৭ লক্ষ পর্যন্ত কোনও কর জমা দেবে না। খুচরো বিক্রেতাদের আয়করের উর্ধসীমা ২ কোটি থেকে ৩ কোটি হয়েছে। কর্পোরেট কর ৩০ শতাংশ থেকে কমে ২২ শতাংশ হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, গত ১০ বছরে প্রত্যক্ষ কর আদায় ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। জুলাই মাসের বাজেটে বিকশিত ভারতের রোডম্যাপ সামনে আসবে।লোকসভা নির্বাচনের আগে আয়ে করে মিলল না স্বস্তি।

উল্লেখ্য, বর্তমানে দেশে দু’ধরনের কর ব্যবস্থা চালু রয়েছে। এর মধ্যে একটি পুরনো কর ও অপরটি নতুন কর কাঠামো। নতুন কর কাঠামো অনুযায়ী, ৭ লাখ টাকা পর্যন্ত আয়করে ছাড় মিলছে। অন্যদিকে পুরনো কর কাঠামোয় ৫ লাখ টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে সরকার। আয়করের ক্ষেত্রে স্ট্য়ান্ডার্ড ডিডাকশানের পরিমাণ রয়েছে ৫০ হাজার টাকা। যা বেড়ে ৬০ হাজার হবে বলে চড়ছিল প্রত্যাশার পারদ। বাস্তবে সেই রাস্তায় হাঁটেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

এর পাশাপাশি অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ এও বলেন, নতুন নিয়মে যাঁরা আয়কর জমা দিয়েছেন তাঁদের ধন্যবাদ। প্রত্যক্ষ কর অনেক বেড়েছে। আয়কর জমা দেওয়ার পরিমাণ বৃদ্ধি পেয়েছে ২.৪ গুণ।

এদিকে এরই পাশাপাশি পাশাপাশি আয়করে গরমিল মেটাতে বড় ছাড়ের কথা ঘোষণাও করেন তিনি। ‘প্রত্যক্ষ করের ক্ষেত্রে প্রচুর সংখ্যা ছোট ছোট অমীমাংসিত ও বিতর্কিত ইনকাম ট্যাক্স বাকি পড়ে রয়েছে। এর মধ্যে অনেকগুলি ১৯৬২ থেকে পড়ে রয়েছে। সৎ করদাতারা এই গরমিল মেটাতে আগ্রহী। পরবর্তী বছরগুলিতে কর দেওয়ার ক্ষেত্রে সমস্যার মুখে পড়ছেন তাঁরা। এই করদাতাদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ এদিনের বাজেট বক্তৃতায় বলেন নির্মলা। এই প্রসঙ্গে তিনি এও জানান, ২৫ হাজার টাকা পর্যন্ত কর ছাড়া দদেওয়া হবে এই সব ক্ষেত্রে। এই প্রসঙ্গে বৃহস্পতিবার সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ‘পুরনো কর কাঠানো অনুযায়ী, বেশ কিছু করদাতার ইনকাম ট্য়াক্স-এ গরমিল রয়েছে। ২০০৯-১০ অর্থবর্ষ পর্যন্ত এই ধরনের করদাতারা ২৫ হাজার টাকা পর্যন্ত ছাড় পাবেন। অন্যদিকে, ২০১০-১১ থেকে শুরু করে ২০১৪-১৫ অর্থবর্ষ পর্যন্ত অনাদাকৃত আয়করের ক্ষেত্রে ১০ হাজার টাকা ছাড় মিলবে।’ এতে প্রায় এক কোটি করদাতা উপকৃত হবেন বলে জানান তিনি।

সঙ্গে এও জানান, লোকসভা নির্বাচনের পর জুলাইতে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে নতুন সরকার। সেখানে বিকশিত ভারতের রোডম্যাপ তুলে ধরা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

বাজেটে আয়কর ছাড়ের কোনও ঘোষণা না হলেও বিদ্যুতের ক্ষেত্রে বড় ঘোষণা করেন নির্মলা। তিনি বলেন, কার্বন নিঃসরণের পরিমাণ কমাতে কোটি বাড়ির ছাদে বসানো হবে সৌর প্যানেল। এই বাড়িগুলি থেকে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের খরচে কোনও টাকা নেবে না কেন্দ্র। পাশাপাশি মহিলাদের স্বনির্ভর করে তুলতে একাধিক ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =