এবার দুর্গাপুজোয় মহিলাদের নিরাপত্তায় এক অনন্য উদ্যোগ এভারেডির

দুর্গাপুজোয় শহরে লক্ষ লক্ষ মানুষের ভিড়। রাস্তা এবং অলিগলিতে উপচে পড়ে মানুষ। আর এই পুজোতে ভিড় সামলানোই একটা প্রধান কাজ দুর্গাপুজোর উদ্যোক্তাদের থেকে প্রশাসনের কাছেও. এবারের দুর্গাপুজোয় এভারেডি দেবীপক্ষের সূচনা চিহ্নিত করছে এক অনন্য উদ্যোগের মাধ্যমে। এই উদ্যোগের লক্ষ্য বিশেষ করে ভিড়ের মধ্যে মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে জনসাধারণের মধ্যে বার্তা ছড়িয়ে দেওয়া।

এদিকে মহিলাদের নিরাপত্তা নিয়ে বিরাট আলোচনা চলছে বঙ্গে। এমনই এক অবস্থায় ‘এভারেডি সাইরেন – পুজোয় আওয়াজ তোলার পাওয়ার’ শীর্ষকে এক উদ্যোগ নিল এভারেডি, যা দুর্গাপুজোর মেজাজের সঙ্গে নিখুঁতভাবে মিলে যায়। এর মধ্যে রয়েছে নারীশক্তির উদযাপনেরও একটা দিক। আর তা এসেছে এভারেডি সাইরেন টর্চ লঞ্চ করার উদ্যোগের মধ্য দিয়েই। এই টর্চ যে কোনো বিপন্ন ব্যক্তিকে একটি বোতাম টিপে অ্যালার্ম বাজানোর সুযোগ দেয় এবং ১০০ ডেসিবেলের সাইরেনের শব্দ ছড়িয়ে দেয়।

এই উদ্যোগের অঙ্গ হিসাবে এভারেডি কলকাতার বহু অতি জনপ্রিয় পুজো প্যান্ডেলের পার্টনার হয়েছে, যার মধ্যে আছে – দমদম পার্ক তরুণ সংঘ, হিন্দুস্তান পার্ক এবং যোধপুর পার্ক-৯৫ পল্লী।

এই প্যান্ডেলগুলিতে এভারেডি মেগাফোনগুলির দায়িত্ব তুলে নেবে। ওগুলি থেকে চিরকাল পুরুষ ঘোষকরা সাধারণ মানুষের জন্য ঘোষণা করে থাকেন। এভারেডি তার বদলে মহিলাদের স্বর ব্যবহার করবে। তাঁরা এমন কিছু সোজাসাপ্টা বার্তা দেবেন যাতে প্যান্ডেলের ভিড়ে মিশে থাকা মানুষের সৎ ও সুরক্ষিত থাকা নিশ্চিত করা যায়।

এর পাশাপাশি এভারেডি ডেকে এনেছে জাতীয় স্তরে বিখ্যাত গায়িকা ঊষা উত্থুপ এবং জনপ্রিয় বাঙালি অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তীকে। তাঁরা প্যান্ডেলে ঠাকুর দেখতে আসা মানুষকে অডিও বার্তার মাধ্যমে উৎসব উদযাপনের সময়ে মহিলাদের সম্মান দেওয়ার প্রয়োজনীয়তা মনে করিয়ে দেবেন।

এই বার্তাগুলি মহিলারা জনবহুল জায়গায় রোজ যে সমস্যাগুলির মুখোমুখি হন সেগুলিকে প্রতিফলিত করবে এবং জোরালো বার্তা দেবে। যার মধ্যে রয়েছে,

১   লাইন এগিয়ে নিয়ে যাওয়ার জন্যে আর অবাঞ্ছিত স্পর্শ এড়িয়ে যাওয়ার জন্যে ধন্যবাদ।

২   চোখ প্যান্ডেলে রাখার চেষ্টা করুন, স্ক্যান্ডাল এড়াতে পারবেন।

৩  ভিড়ের মধ্যে আপনার মূল্যবান জিনিসপত্র আর মূল্যবোধের দায়িত্ব একমাত্র আপনার।

এরই পাশাপাশি প্যান্ডেলে মহিলা দর্শকদের জন্যে সুরক্ষিত পরিবেশ তৈরি করতে এভারেডি এছাড়াও চালু করছে একটি সাইরেন স্কোয়াড: একদল স্বেচ্ছাসেবক, যারা দমদম পার্ক তরুণ সঙ্ঘ, হিন্দুস্তান পার্ক ও যোধপুর পার্ক-৯৫ পল্লীর প্যান্ডেলের মধ্যে মহিলাদের নিরাপত্তা এবং ভিড় সামলানোর উপর নজর রাখবে। এই স্বেচ্ছাসেবকদের নিচের বার্তাগুলি লেখা টি-শার্ট পরা অবস্থায় দেখা যাবে।

এই প্রসঙ্গে অনির্বাণ বন্দ্য়োপাধ্যায় সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড বিজনেস ইউনিট হেড – ব্যাটারি অ্যান্ড ফ্ল্যাশলাইট বললেন ‘দুর্গাপুজো হল দেবী দুর্গার উদযাপন, যিনি শক্তি ও নিরাপত্তার প্রতীক। একটা উদ্দেশ্যযুক্ত ব্র্যান্ড হিসাবে এভারেডিতে আমরা বিশ্বাস করি যে মহিলাদের নিজেদেরই নিজেদের সুরক্ষিত রাখার ক্ষমতা আছে বলে ভাবতে পারা উচিত এবং আমাদের সাইরেন টর্চ তাঁদের সেই আত্মবিশ্বাস দেওয়ার জন্যেই তৈরি। এই ক্যাম্পেন বাংলার সবচেয়ে বড় উৎসবের সময়ে মহিলাদের সুরক্ষায় আমাদের অবদান রাখার একটা পথ। আমরা সম্মানিত বোধ করছি যে ঊষা উত্থুপ আর ঋতাভরী চক্রবর্তীর মত আইকনরা এই জরুরি কাজে নিজেদের স্বর ব্যবহার করতে দিয়েছেন।’

এই উদ্যোগের সঙ্গে জড়িত হওয়ার ব্যাপারে ঋতাভরী চক্রবর্তী জানান, ‘দুর্গাপুজো আমাদের প্রত্যেকের ভিতরে থাকা দেবীর উদযাপন। কিন্তু এই উৎসবের মেজাজকে সত্যি সত্যি সম্মান জানাতে হলে আমাদের নিশ্চিত করতে হবে যে প্রত্যেক মহিলা নিজেকে সুরক্ষিত এবং সক্ষম বলে ভাবতে পারছেন। এভারেডি সাইরেন টর্চ এমন একটা শক্তিশালী জিনিস যা মহিলাদের দরকারের সময়ে গলা তোলার সুযোগ দেয়, তাঁদের গলা যেন জোরে এবং পরিষ্কার শোনা যায় তা নিশ্চিত করে। এবারের পুজোয় দুর্গার শক্তির আরাধনা করতে করতে আসুন আমরা শপথ নিই, যে আমাদের চারপাশের প্রত্যেক মহিলার শক্তি ও নিরাপত্তাকে সুরক্ষিত রাখব।’

এর পাশাপাশি বিখ্যাত গায়িকা ঊষা উত্থুপ বলেন, ‘আমার জন্যে দুর্গাপুজো হল ভালবাসা, আলো আর আনন্দের ব্যাপার। এমন একটা উৎসব যেটা মানুষকে কাছাকাছি আনে। কিন্তু এটা মহিলাদের সুরক্ষা দেয়া আর শক্তি দেয়ার ব্যাপারে ভেবে দেখারও সময়। এভারেডি সাইরেন টর্চ সেই ক্ষমতা দেয়ার, মহিলাদের গলা তোলার আত্মবিশ্বাস জোগানোর আর তাঁদের নিরাপত্তা নিশ্চিত করার একটা চিহ্ন। আমি এই উদ্যোগে যোগ দিতে পেরে গর্বিত, কারণ প্রত্যেক মহিলা নিজেকে দুর্গার মতই শক্তিশালী বোধ করার যোগ্য। বিশেষ করে এই উৎসবের দিনগুলোতে, যখন তাকেই পুজো করা হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 10 =