এবার দুর্গাপুজোর চাঁদার বিলে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্ট্যাম্প

তিলোত্তমা বিচার চেয়ে আগেই সরকারি অনুদান ফিরিয়েছিল মুদিয়ালি আমরা ক’জন পুজো কমিটি। এবার পুজোর চাঁদা তুলতে গিয়ে অভিনব এক প্রতিবাদ দেখাচ্ছেন তারা। চাঁদার বিলে একটি সিল মারা হচ্ছে যেখানে লেখা, ‘উই ওয়ান্ট জাস্টিস’। পুজো কমিটির অধিকর্তাদের বক্তব্য, বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো। সেই পুজো তারা করলেও এবার হচ্ছে না জাঁকজমক। পাশাপাশি বিচারের বার্তাও পৌঁছে দিচ্ছেন তাঁরা।

পুজোর চাঁদার বিলে ‘উই ওয়ান জাস্টিস’ লেখার কারণ হিসেবে তাঁরা বলছেন, এই চাঁদার বিল কম করে এলাকার দুই থেকে আড়াই হাজার মানুষের কাছে পৌঁছে যাবে। ফলে পুজোর আনন্দে আরজি করের তিলোত্তমা যে বিচার পাননি, সেটা মানুষজন ভুলে যাবেন না। অর্থাৎ পুজো তাঁরা পুজো করলেও, তাঁরা চান সাধারণ মানুষ যাতে মানসিকভাবে এই আন্দোলনের সঙ্গে যুক্ত থাকে। সেই কারণেই চাঁদার বিলে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্ট্যাম্প লাগিয়ে দেওয়া হচ্ছে। আরজি কর কাণ্ডের আবহে রাজ্যের একাধিক ক্লাব রাজ্য সরকারের দেওয়া অনুদান ফিরিয়ে দিয়েছে ইতিমধ্যেই। বিভিন্ন জেলার পুজো কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বাদ যায়নি কলকাতার পুজো কমিটিও।

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সরকার প্রতি বছরই দুর্গাপুজো কমিটিগুলোকে আর্থিক সাহায্য করে। প্রতি বছর বাড়ছে সেই অনুদানের অঙ্ক। গত বছর এই অনুদানের অঙ্ক ছিল ৭০ হাজার। এবার সেটা বেড়ে হয়েছে ৮৫ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 19 =