এবছর গরম বাড়বে, পূর্বাভাস আবহাওয়া দফতরের

বসন্ত আসতে না আসতেই বড় সতর্কবাণী শোনাল মৌসম ভবন। এবছর গরম বাড়বে, পূর্বাভাস আবহাওয়া দফতরের। মার্চ মাসে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা কিছু রাজ্যে। থাকবে তাপপ্রবাহ। তবে এপ্রিল ও মে মাসে দাবদাহে পুড়তে পারে দেশের বেশ কিছু রাজ্য। সতর্ক করল আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হল, পূর্ব ও পূর্ব-মধ্য ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকতে পারে। আবহাওয়া অধিদফতর সূত্রে দেওয়া আইএমডির সর্বশেষ পূর্বাভাস জানাচ্ছে, গরমে এবার জানান দেবে মার্চ থেকেই। আইএমডি-র পূর্বাভাস অনুসরে ভারতের আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এল নিনোর প্রভাব দুর্বল হয়ে পড়েছে কিন্তু এখনও বেশ শক্তিশালী এবং মে মাস পর্যন্ত এর প্রভাব চলবে বলে আশা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে এবার আরও বেশি তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদফতর। পাশাপাশি এও জানানো হয়েছে, এ বছর দেশে তাপমাত্রার পারদ আরও বেশি উর্দ্ধগামী হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এল নিনো পরিস্থিতির কারণে উত্তর-পশ্চিম, উত্তর-পূর্ব, মধ্য এবং উপদ্বীপের ভারতের কয়েকটি বিচ্ছিন্ন এলাকা ছাড়া মার্চ থেকে মে পর্যন্ত দেশের বেশিরভাগ অংশে স্বাভাবিক দিন ও রাতের তাপমাত্রার পূর্বাভাস দিয়েছে। এই প্রসঙ্গে আইএমডি জানিয়েছে, দেশের বেশিরভাগ অংশে সর্বনিম্ন বা রাতের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। পেনিনসুলার ইন্ডিয়া, উত্তর-পূর্ব, পশ্চিম মধ্য অঞ্চল এবং উত্তর পশ্চিমের বেশিরভাগ অঞ্চলে মার্চ মাসে মাসিক সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হবে বলে আশা করা হচ্ছে।আইএমডির তরফ থেকে জানানো হয়েছে,  ‘হিমালয়ের কয়েকটি বিচ্ছিন্ন এলাকা বাদে দেশের বেশিরভাগ অংশে রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। আর এ জানানো হয়েছে, মার্চ মাসে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বেশি হবে। পশ্চিমী ঝঞ্ঝার সংখ্যাও বেশি থাকবে যার ফলে পূবালি হওয়ার সংঘাতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা মার্চ মাসে।তবে এবারে হিট ওয়েভের সংখ্যাও বেশি থাকবে মধ্য ও উত্তর-পশ্চিম ভারতে। তবে উপকূলের এলাকা গুলিতে হিট ওয়েব স্বাভাবিকই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে সোমবার দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যের বেশ কিছু জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আবহাওযা অফিস। সঙ্গে এও জানানো হয়েছে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের অনেক জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার।পাশাপাশি দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে  সোমবার বৃষ্টির বাড়ার সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বাড়বে তাপমাত্রাও এমনটাই জানাচ্ছে আবহাওয়া অফিস।  আগামী ২৪ ঘণ্টায় বাড়বে তাপমাত্রাও। মেঘলা আকাশ থাকবে সঙ্গে দিনও রাতের তাপমাত্রা বাড়বে। সোমবার পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বেশি বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও মুর্শিদাবাদে। ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর।

এদিকে কলকাতায় রবিবার ছিল মেঘলা আকাশ। তবে বাড়বে তাপমাত্রা। সোমবার বৃষ্টির সম্ভাবনা বেশি কলকাতায়।এরপর মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। রবিবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৫ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 11 =