চিনা বাদামের হাজারো গুণ

সব ধরনের বাদামেরই রয়েছে অনেক গুণ। শুধু যে পুষ্টিগুণ বা স্বাস্থ্যের ক্ষেত্রেই বাদাম খাওয়া ভাল, তা নয়। একইসঙ্গে রয়েছে বাদাম খাওয়ার নানা উপকারিতা। ত্বকের দেখভালের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় বাদাম। বিশেষ করে ত্বকের পরিচর্যা বা ত্বকের স্বাস্থ্য ভাল রাখার ক্ষেত্রে চিনাবাদামের অনেক গুরুত্ব রয়েছে। অনেকেরই হয়তো চিনাবাদামের এইসব গুণ জানা নেই। স্বাস্থ্য সচেতন কেউ কেউ আবার ভেজানো বাদামও খান। অনেকের ধারণা, বাদাম খেলে মেদ বাড়ে। বাদামে যে স্নেহপদার্থ রয়েছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে পুষ্টিবিদরা বলছেন, এই ফ্যাট যথেষ্ট স্বাস্থ্যকর। এছাড়াও পুষ্টিবিদরা জানাচ্ছেন-

যারা ওজন নিয়ন্ত্রণের জন্য কম ক্যালোরির খাবার খেতে চান, তারা এই বাদাম খেতে পারেন। এ ছাড়াও ডায়াবেটিস রোগীদের জন্যেও বাদাম উপকারী।

উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে চিনাবাদাম। ভিটামিন-ই, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক রয়েছে চিনাবাদামে। এই উপরকরণগুলিই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

বাদামে থাকা ভিটামিন-ই অক্সিডেটিভ স্ট্রেসের পরিমাণ কমাতে সাহায্য করে। ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য ভীষণই ভাল। প্রতিদিন কর্মসূত্রে বাড়ির বাইরে বেরোতে হয়। সেই সমস্য আমাদের ত্বক সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির সান্নিধ্যে আসে। এই ইউভি রে ত্বকের মারাত্মক ক্ষতি করে। এই ধরনের ক্ষতির থেকে অনেকটাই বাঁচাতে পারে এই চিনা বাদাম।

পাশাপাশি শরীরের বিভিন্ন পেশিকে কার্যকর রাখতে ম্যাগনেশিয়াম অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। বাদামে রয়েছে প্রচুর ম্যাগনেশিয়াম। ফলে শরীরে শক্তির জোগান দিতে বেশ কার্যকরি এই বাদাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 3 =