শনিবার থেকে ঝড়বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

শুভদ্যুতি ঘো

 

দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আবাহওয়া দফতর অফিস সূত্রে খবর, শনিবার থেকেই আসতে চলেছে ঝড়বৃষ্টি। ভিজতে চলেছে রাজ্যের তিন জেলা। সেই সঙ্গে উত্তাল হতে চলেছে সমুদ্র এবং রয়েছে জলোচ্ছ্বাসের আশঙ্কাও।

হাওয়া অফিসের মতে, ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায়। ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে এই তিন জেলাতে। সেই সঙ্গে এই তিন জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ৫০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়া বইতে পারে, সতর্ক করেছে আলিপুর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে, সঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

পাশাপাশি, রবিবার ঝড়বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায়, ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে এই তিন জেলাতে। এই তিন জেলায় ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বা তার বেশি গতিবেগে ঝোড়ো বাতাস বইবে।

দক্ষিণবঙ্গের কলকাতা-সহ নয় জেলায় বজ্রবিদ্যু- সহ মাঝারি বৃষ্টি এবং ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। জেলাগুলির তালিকায় রয়েছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হুগলি, হাওড়া, নদীয়া, ঝাড়গ্রাম এবং বাঁকুড়াতে। বাকি জেলাগুলিতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

এর পাশাপাশি সোমবারও কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়ায় ৬০-৭০ কিমি/ ঘণ্টা বেগে ঝড় বইতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ৬০-৭০ কিমি/ ঘণ্টা বেগে ঝড় বইতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় ৪০-৫০ কিমি/ঘণ্টা বেগে ঝড় বইতে পারে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেও। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস। এদিকে দুর্যোগের আবহে ২৩ তারিখ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − 5 =