শনির সন্ধের বৃষ্টিতে ভিজল তিলোত্তমা

বসন্তেও পিছু ছাড়তে চাইছে না বৃষ্টি। গত কয়েক দিনে কলকাতা সহ রাজ্যের একাধির এলাকায় জেলায় বৃষ্টি হয়েছে। এদিকে শনিবার বিকেল বা সন্ধে থেকে ই দক্ষিণবঙ্গের উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামেও। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারেই শনিবার সন্ধেয় বৃষ্টি নামে তিলোত্তমায়। এর কারণ হিসেবে আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। এই কারণে ২৪ ও ২৫ ফেব্রুয়ারিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে৷ তবে রবিবার ও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পশ্চিমের জেলাগুলিতে। বেশিরভাগ জেলায় শুষ্ক আবহাওয়া। মঙ্গলবার আবার বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। এদিকে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে কলকাতায় আগামী কয়েকদিন মূলত শুষ্কই থাকবে আবহাওয়া। তাপমাত্রাও ক্রমশ ঊর্ধ্বমুখী হবে।

উত্তরবঙ্গের ক্ষেত্রেও একই আবহাওয়া থাকবে। এদিন উত্তরের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার ভিজতে পারে দার্জিলিংয়ের পার্বত্য এলাকা। তবে এ ছাড়া রবিবার থেকে উত্তরবঙ্গে আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। আবহাওয়া থাকবে মূলত শুকনো।

এ ছাড়া হিমাচল ও উত্তরাখণ্ডে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি বিপুল বজ্রপাত ও বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে৷ এর সঙ্গে সারাদিনই দফায় দফায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে৷ এ ছাড়াও অরুণাচল প্রদেশ, সিকিম, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে বিভিন্ন অংশে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − one =