টিটাগড় রেল সিস্টেমস লঞ্চ করল ভারতীয় নৌবাহিনীর জন্যে দ্বিতীয় 25T বোলার্ড পুল টাগ

কলকাতা, ১৩ই মার্চ ২০২৪: টিটাগড় রেল সিস্টেমস লিমিটেড অর্থাৎ TRSL ভারতীয় নৌবাহিনীর জন্যে লঞ্চ করল তার দ্বিতীয় 25T বোলার্ড পুল টাগ, বাহুবলী। এই জাহাজটি বানানো হয়েছে টিটাগড়, ব্যারাকপুরে কোম্পানির কারখানায়। প্রতিরক্ষা মন্ত্রকের মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অঙ্গ হিসাবে ভারতীয় নৌবাহিনীর থেকে ২০২১ সালের নভেম্বর মাসে যে ছটি 25 BP টাগের অর্ডার কোম্পানি পেয়েছিল, এই লঞ্চ তারই অংশ। চতুর্থ 25T বোলার্ড পুল টাগ যুবনের (Yard 338) কীল বসানোর উৎসবও লঞ্চের পরেই সম্পন্ন হয়।

এসএসবি( কলকাতা)-র প্রেসিডেন্ট কমোডর অতুল মাইনিএই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।এছড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট অতিথিরা। এই তালিকায় রয়েছেন, কমোডর এস শ্রীকুমার, ওয়ারশিপ প্রোডাকশন সুপারিন্টেন্ডেন্ট (কলকাতা)। এছাড়াও টিটাগড়ের প্রতিনিধি হিসাবে ছিলেন কমোডর সঞ্জয় দেশপাণ্ডে (অবরসপ্রাপ্ত), এক্সিকিউটিভ ডিরেক্টর (OPS), গৌতম রায়, এক্সিকিউটিভ ডিরেক্টর এবং কমোডর ঈশান ট্যান্ডন (অবসরপ্রাপ্ত), VP-SBD।

25T BP টাগের প্রধান বৈশিষ্ট্যগুলি নানারকম মেরিটাইম অপারেশনের জন্যে শক্তি বাড়ায়। একেকটিতে 1200 BHP @1800 RPM শক্তির দুটো বিরাট ইঞ্জিনচালিত এই টাগ বড় বড় জাহাজ চালনা করার জন্যে জোরালো থ্রাস্ট দেয়। আজিমুথ থ্রাস্টারগুলি ব্যতিক্রমী চলনশক্তি জোগায়, ফলে বিভিন্ন দিকে যথাযথ নড়াচড়া সম্ভব হয়। একটি 25T বোলার্ড পুল সমেত এই টাগ দক্ষভাবে একগুচ্ছ টোয়িংয়ের কাজ করতে পারে। এর পাশাপাশি এক্সটার্নাল ফায়ারফাইটিং সিস্টেম এবং প্রশংসনীয় ৯৬ ঘন্টার এনডিওরেন্সে সমৃদ্ধ এই জাহাজ জরুরি অবস্থাসমূহের জন্যে তৈরি থাকা নিশ্চিত করে। এই জাহাজ ক্রু মেম্বারদের স্বাচ্ছন্দ্যপূর্ণ থাকার ব্যবস্থা জোগায়। তার মধ্যে আছে মেসের সুবিধা, যা দীর্ঘায়িত অপারেশনাল দক্ষতা নিশ্চিত করে। সংযোগ এবং ন্যাভিগেশন যন্ত্রপাতি নিরাপদ ন্যাভিগেশন এবং অন্য জাহাজের সঙ্গে কার্যকরী সমন্বয় বৃদ্ধি করে। মেক ইন ইন্ডিয়া ও আত্মনির্ভর ভারত সমেত ভারত সরকারের রূপান্তরমূলক নীতিগুলিতে গুরুত্বপূর্ণ অবদানকারী হিসাবে টিটাগড় ভারতীয় নৌবাহিনীর জন্যে পাঁচটি ডাইভিং সাপোর্ট ক্রাফট এবং ছটি 25 BP টাগসম্পন্ন জাহাজ তৈরিতে সক্রিয়ভাবে যুক্ত রয়েছে।

এদিনের এই অনুষ্ঠানে উমেশ চৌধুরী, ভাইস-চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর, TRSL, জানান, ‘আমরা যারা TRSL-এ আছি তাদের জন্যে এই দিনটা ঐতিহাসিক। এবছর এর আগে প্রথম টাগ লঞ্চ করা হয়েছিল, এবার রেকর্ড সময়ে দ্বিতীয় টাগ লঞ্চ করা হল। প্রথম টাগ লঞ্চ করার মাত্র ২ মাসের মধ্যে। এটা ভারতের নৌবাহিনীর শক্তি বাড়ানোর প্রতি আমাদের দায়বদ্ধতার এক জরুরি মাইলফলক এবং আমরা প্রতিশ্রুত সময়ের মধ্যেই বাকি জাহাজগুলি দিয়ে দেওয়ার জন্যে পরিশ্রম করে চলেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =