১ হাজার কোটি টাকা ফেরৎ দিতে হবে তৃণমূলকে, দাবি শুভেন্দুর

নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক বলে উল্লেখ করেছে শীর্ষ আদালত। দীর্ঘদিন ধরে মামলা চলার পর বৃহস্পতিবার এই রায় দেয় সুপ্রিম কোর্ট। এরই পাশাপাশি রাজনৈতিক দলগুলিকে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, যে সব বন্ড এখনও ভাঙানো হয়নি সেগুলির টাকা ফেরত দিতে হবে দলগুলিকে। শীর্ষ আদালতের এই রায়ে তৃণমূল সমস্যায় পড়বে বলে মন্তব্য করতে শোনা গেল বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। বৃহস্পতিবার সন্দেশখালি যাওয়ার পথে তিনি দাবি করেন, সুপ্রিম কোর্টের রায়ের পর ১০০০ কোটি টাকা ফেরত দিতে হবে তৃণমূলকে। সঙ্গে শুভেন্দু এও জানান, ‘আজ তো সুপ্রিম কোর্ট ইলেকটোরাল বন্ড বাতিল করে দিয়েছে। টাকা ফেরত দিতে বলেছে। এক হাজার কোটি টাকা তৃণমূলের অ্যাকাউন্টে আছে। সেই টাকা ফেরত দিতে হবে। পাথরের টাকা, কয়লার টাকা, গরু পাচারের টাকা ফেরত দিতে হবে এবার। মমতার প্লেন চড়া বন্ধ।’ প্রসঙ্গত, গত বছর অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস বা এডিআর-এর প্রকাশ করা রিপোর্টে জানা যায়, ২০২১-২২ আর্থিক বছরে তৃণমূলের সম্পদের উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে। বেড়ে হয়েছে ৪৫৮.১০ কোটি টাকা। বৃদ্ধির হার ১৫১.৭০ শতাংশ বলে উল্লেখ করা হয়েছিল।

এই প্রসঙ্গ টেনেই শুভেন্দুর দাবি, আগে তৃণমূলের বন্ডে ৮৫৬ কোটি ছিল, সেটা এখন এক হাজার কোটি হয়েছে। সঙ্গে এও মনে করিয়ে দেন, তিনি এসবের সব হিসেবও রাখেন।

এদিকে বৃহস্পতিবার শীর্ষ আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে অবিলম্বে ইলেকটোরাল বন্ড বিক্রি বন্ধ করতে হবে। এছাড়া নির্বাচনী বন্ডের মাধ্যমে কোন রাজনৈতিক দল কত আর্থিক অনুদান পেয়েছে, সেটাও জানানোর নির্দেশ দেয় শীর্ষ আদালত। একইসঙ্গে এও নির্দেশ দেওয়া হয়েছে, কত তারিখে নির্বাচনী বন্ড কেনা হয়েছে, কে নির্বাচনী বন্ড কিনেছেন, কোন রাজনৈতিক দল নির্বাচনী বন্ডের মাধ্যমে কত টাকা অনুদান পেয়েছে, তা জাতীয় নির্বাচন কমিশনকে জানানোর

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + eleven =