পিঁপড়ের উপদ্রব থেকে বাঁচতে ……

রান্নাঘর থেকে বইয়ের তাক, জানলার কোণা থেকে ঘরের আনাচে-কানাচে, অতিরিক্ত গরমে সারা বাড়িতে পিঁপড়ের উপদ্রবে নাজেহাল অবস্থা হয় অনেকেরই। পিঁপড়ের উপদ্রব এড়াতে বাজারচলতি ওষুধ দিতেই পারেন। কিন্তু তাতে আবার আছে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ যা পিঁপড়ে তাড়াতে গিয়ে নতুন কোনও বিপদ ডেকে আনতে পারে। তবে এসব ঝামেলার মধ্য়ে না গিয়ে ঘরোয়া কয়েকটি জিনিসেই রেহাই মেলে পিঁপড়ের উপদ্রব থেকে।

 

তেজপাতা: পিঁপড়ে তাড়াতে তেজপাতা খুব কার্যকরী। তেজপাতার গন্ধ পিঁপড়ে একেবারেই সহ্য করতে পারে না। তাই তেজপাতা গুঁড়ো করে ঘরের কোনায় কোায় ছড়িয়ে দিলে ঘরে পিঁপড়ে আর আসবে না।

লবঙ্গ: চিনির কৌটোর মধ্যে হামেশাই পিঁপড়ে ঢুকে পড়ে। চিনির কৌটো বাঁচানোর মোক্ষম হাতিয়ার হল লবঙ্গ। কৌটোতে কয়েকটা লবঙ্গ রেখে দিন। পিঁপড়ে আর আসবে না। এছাড়া, বই রাখার সেলফে যদি পিঁপড়ের উপদ্রব দেখেন তাহলে একটা ছোট কাপড়ের মধ্যে কয়েকটা লবঙ্গ ও দারচিনি রেখে, সেটা বইয়ের সেলফে রেখে দিন। পিঁপড়ের উপদ্রব কমবে।

পুদিনা পাতা: পুদিনা পাতার কড়া গন্ধে পিঁপড়ে পালায়। সামান্য পুদিনা পাতা থেঁতো করে রান্নাঘর ও মেঝের কোণের অংশগুলিতে দিয়ে রাখুন বা পুদিনা তেল জলের সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ের উপদ্রব কমবে।

কর্পূর: ঘরের কোনায় যদি কোনও গর্ত থাকে, সেখানে কর্পূর ফেলে দিন। দেখবেন পিঁপড়ে আর আসবে না।

নিমপাতা: ঘর মোছার সময় আমরা কোনও না কোনও লিকুইড ব্যবহার করি। বালতির জলে নিমপাতা বাটা মিশিয়ে ঘর পরিষ্কার করলে পিঁপড়ের সঙ্গে মশা-মাছির উপদ্রবও কমবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 11 =