আয় বাড়াতে পুরসভার বিভিন্ন ভবনের ফাঁকা জায়গা ভাড়া দেওয়া হবে বেসরকারি সংস্থাকে

কলকাতা পুরসভার আর্থিক অনটনের কথা কানাঘুষো শোনা যাচ্ছে বেশ কিছুদিন ধরেই। এরপর কোষাগারের অভাব পূরণ করতে একের পর এক সিদ্ধান্তও নিতে দেখা গেছে কলকাতা পুরসভাকে। মেয়র ফিরহাদ হাকিমের নির্দেশে সম্পত্তি কর আদায়ে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে পুরসভার তরফে। তবে পুরসভার আধিকারিকদের দাবি, কোষগার ভর্তি করতে হলে শুধু সম্পতিকর, লাইসেন্স বিল্ডিংয়ের আয়ের উপর নির্ভর না করে রাজস্ব আদায়ের নয়া উৎস তৈরি করতে হবে। এবার সেই ভাবনা থেকে নতুন সিদ্ধান্ত নিতে চলেছে কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভা সূত্রে খবর, পুরসভার বিভিন্ন ভবনের ফাঁকা জায়গা এবার বেসরকারি সংস্থাকে ভাড়া দেবে কলকাতা পুরসভা। ভাড়া থেকে মোটা টাকা রাজস্ব তোলার পরিকল্পনা রয়েছে পুরসভার। আগামী পুর বাজেটে এই নিয়ে নির্দিষ্ট পরিকল্পনার কথা পেশ করা হতে পারে বলেও কলকাতা পুরসভা সূত্রে জানা যাচ্ছে।

অন্যদিকে পুরসভা সূত্রে আরও জানা গিয়েছে, নতুন অর্থবর্ষে বন্ড ছেড়ে বাজার থেকে টাকা তোলার ভাবনা রয়েছে পুরসভার। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গিয়েছে। নির্দিষ্ট সময় পর সুদ সমেত বন্ড ক্রেতাদের সেই টাকা ফেরত দিতে হবে পুরসভাকে। এর জন্য বিপুল টাকার প্রয়োজন। সেই কারণে বিকল্প আয়ের খোঁজ করা হচ্ছে। একাধিক বহুজাতিক সংস্থার বিপণিকে ‘ফ্লোর’ ভাড়া দেওয়ার পরিকল্পনা রয়েছে।

পুরসভা সূত্রে খবর, ধর্মতলার পুরভবনের উলটোদিকে তৈরি হওয়া ভবনে বিভিন্ন দফতরের পাশাপাশি বেসরকারি সংস্থাকে ভাড়া দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, কলকাতা পুরসভা সূত্রে এ খবরও মিলছে যে, আয় বাড়াতে শহরের একাধিক বাজারও পুরসভার নজরে রয়েছে। পুরসভার বিভিন্ন বাজারে অল্প ভাড়ায় ব্যবসা করছেন বেশ কিছু ব্যবসায়ী। যে বাজারগুলি পুরনো বা ভঙ্গুর অবস্থায় রয়েছে সেগুলি সংস্কার করে বহুতল বাজার তৈরির পরিকল্পনা রয়েছে। সেখানে বর্তমান ব্যবসায়ীদের জায়গা দেওয়া হবে। পাশাপাশি উদ্বৃত্ত জায়গাগুলি বেসরকারি সংস্থাকে ভাড়া দেওয়া হবে বলে জানা গিয়েছে। মধ্য ও দক্ষিণ কলকাতার বেশ কয়েকটি বাজার পুরসভার নজরে রয়েছে বলে জানা গিয়েছে। নিউ মার্কেট, সন্তোষপুর ও এন্টালির মতো বাজারগুলির জন্য পুরসভাকে মোটা টাকা বিদ্যুতের বিল দিতে হয়। কিন্তু সেখান থেকে পুরভার আয় খুবই সামান্য। কারণ খুবই কম ভাড়া দেন ব্যবসায়ীরা। নতুন করে সংস্কার করা হলে বিভিন্ন সংস্থাকে বর্তমান বাজারমূল্য অনুযায়ী ভাড়া দেওয়া হবে। মেয়র ফিরহাদ হাকিম এই বিকল্প আয়ের বন্দোবস্ত করার নির্দেশ দিয়েছেন বলে পুরসভা সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × two =