আজ তৃণমূলের সাংসদদের সঙ্গে বৈঠকে মমতা-অভিষেক

লোকসভা নির্বাচনে সবুজ ঝড়ের পর বিজয়ী তৃণমূলের সাংসদদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্য়ায়। উপস্থিত থাকবেন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ও। সূত্রে খবর, শনিবারের এই বৈঠকে আলোচনা হওয়ার কথা লোকসভার ফলাফল নিয়ে। সাংসদদের পাশাপাশি তাই এদিন মমতা-অভিষেকের বৈঠকে হাজির থাকবেন জেলা সভাপতি ও জেলা কো-অর্ডিনেটররাও। আসন্ন ২০২৬-এর বিধানসভা নির্বাচের কথা মাথায় রেখেই আসন ভিত্তিক পর্যালোচনায় দেরি করতে চায় না তৃণমূল কংগ্রেস।

তৃণমূল কংগ্রেসকে অবাক করেছে বেশ কয়েকটি জেলার ফলাফল। এই তালিকায় রয়েছে পূর্ব মেদিনীপুর, মালদহ, দুই দিনাজপুর, শিলিগুড়ি, আলিপুরদুয়ার, হুগলি, পুরুলিয়া ও বাঁকুড়ার একাংশ। ২০২১ সালের ফলের ভিত্তিতে ২১ আসনে ২০২৪ সালে পিছিয়ে আছে শাসক দল। এমনকি শহর কলকাতাতেও দুই বিধানসভার হারকে সহজ করে দেখতে রাজি নয় তৃণমূল।

তাই ২০২৪ থেকেই ২০২৬ এর আগে ক্ষত মেরামত করে রণকৌশল স্থির করবেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব। এই বৈঠকে উঠে আসতে চলেছে জয়ী সাংসদদের লোকসভায় ভূমিকা। যেখান জোর দেওয়া হবে, সাংসদ হয়ে গিয়েই এলাকার সঙ্গে দূরত্ব রাখা চলবে না। বঞ্চনা ইস্যুতে এখন থেকে ময়দানে নামতে হবে। অর্থাৎ, জনসংযোগে খামতি রাখা যাবে না। দলের সাংগঠনিক দায়িত্ব পালনে সক্রিয় হতে হবে। এদিনের বৈঠকে স্থির হতে পারে লোকসভায় তৃণমূলের দলনেতা ও মুখ্য সচেতক কে হবেন। দীর্ঘদিন ধরে এই দায়িত্ব সুদীপ বন্দ্যোপাধ্যায় পালন করছেনলন করতে দেখা গেছে কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে।

এ বার কি এই দায়িত্ব নতুন কারও কাঁধে যেতে পারে কি না তা নিয়েও এই বৈঠকে আলোচনা হতে পারে। শনিবারের এই বৈঠক প্রসঙ্গে তৃণমূল কংগ্রেস নেতা কুণাল ঘোষ জানান, ‘একটা গুরুত্বপূর্ণ নির্বাচনে দল সফল হয়েছে। শনিবার এই নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছেন নেত্রী৷ জাতীয় রাজনীতিতে আমাদের ভূমিকা কী হবে সেটা নিয়েও উনি আজ বলবেন। এর পাশাপাশি আমাদের আগামী দিনে কী রণকৌশল হবে সেটাও বলবেন তিনি। ওনার যা যা মনে হবে সেটাই জানাবেন। দলের জেলা কমিটি বা রাজ্য কমিটি যে সব জায়গা থেকে রিপোর্ট আসছে তা খতিয়ে দেখবেন। তৃণমূল কংগ্রেস ২৯ আসনে জিতেছে। আবার ১৩ আসনে হেরেছে৷ কিছু হার হয়েছে কমিশনের অবজারভারদের জন্য। তবে তৃণমূল কংগ্রেস ঐক্যবদ্ধভাবে লড়াই করেছে৷’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − nine =