আবর্জনা স্তূপে আগুনের জেরে ব্যাহত শিয়ালদার দক্ষিণ শাখার ট্রেন পরিষেবা

আবর্জনার স্তূপে আগুনের জেরে দিনের ব্যস্ত সময়ে সাময়িকভাবে ব্যাহত হল শিয়ালদা দক্ষিণ শাখার ট্রেন পরিষেবা। পূর্ব রেল সূত্রে খবর, ঘটনাটি ঘটে বালিগঞ্জ এবং ঢাকুরিয়া স্টেশনের মধ্যবর্তী স্থানে।ফলে ১৫ মিনিটের জন্য আপ লাইনে ব্যাহত হয় আপ লাইনের ট্রেন পরিষেবা। এই বিষয়ে রেলের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানান হয়, সোমবার বেলা ১১টা ১৫ মিনিটে বালিগঞ্জ এবং ঢাকুরিয়া স্টেশনের মধ্যবর্তী রেলওয়ে ট্র্যাকের পাশে একটি আবর্জনার স্তূপে আগুনের কারণে ধোঁয়া নির্গত হতে থাকে। অতিরিক্ত তাপের কারণে কাছাকাছি থাকা সিগন্যালিং তারটি ক্ষতিগ্রস্ত হয়। তবে আবর্জনার স্তূপের আগুন তাৎক্ষণিকভাবে নিভিয়ে ফেলা হয়। কিন্তু বালিগঞ্জের ডাউন স্টার্টার এবং আপ হোম সিগন্যাল নষ্ট হয়ে যাওয়ায় স্বাভাবিক ট্রেন চলাচল ব্যাহত হয়।

এক্ষেত্রে পেপার সিগন্যাল জারি করে ঢাকুরিয়া-বালিগঞ্জ লাইনে ট্রেন চলাচল জারি রাখা হয়। সিগন্যাল এবং টেলিকম বিভাগের রক্ষণাবেক্ষণ কর্মীরা তারের প্রতিস্থাপন এবং ট্রেনের স্বাভাবিক সিগন্যাল ব্যবস্থা পুনরুদ্ধারের জন্য তৎপরতার সঙ্গে কাজও শুরু করেন। এই বিষয়ে পূর্ব রেলের মুখ্যজনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘১৫ মিনিটের জন্য আপ লাইনের ট্রেন পরিষেবা ব্যাহত হয়, অর্থাৎ শিয়ালদা থেকে বারুইপুর পর্যন্ত ট্রেন পরিষেবা ব্যাহত হয়। ১১টা বেজে ৫৭ মিনিটে ট্রেন পরিষেবা স্বাভাবিক হয়।’

প্রসঙ্গত, কিছুদিন আগেও ঢাকুরিয়ায় রেললাইন সংলগ্ন ঝুপড়িতে আগুন লাগে। ফলে সেই দিনওও ব্যাহত হয় শিয়ালদা দক্ষিণ শাখার ট্রেন চলাচল। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে দমকল। তবে তারই মধ্যে বেশ কয়েকটি বাড়ির আসবাবপত্র থেকে শুরু করে গুরুত্বপূর্ণ নথিপত্র ভস্মীভূত হয়ে যায় বলে জানান বস্তিবাসীরা। সেই ঘটনার জেরেও বেশকিছুক্ষণের জন্য শিয়ালদা দক্ষিণ শাখায় বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। লাইনেই দাঁড়িয়ে যায় একর পর এক ট্রেন। ফলে ব্যাপক সমস্যার মধ্যে পড়তে হয় নিত্যযাত্রীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 17 =