বইমেলায় এবার গিল্ডের তরফ থেকে নেওয়া হচ্ছে বৃক্ষরোপন কর্মসূচিও

আগামী ১৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ২০২৪-এর কলকাতা আন্তর্জাতিক বইমেলা। ১৮ জানুয়ারি বিকেলে ৪৭ তম কলকাতা বই মেলার শুভ সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে মঙ্গলবার গিল্ডের সাংবাদিক সম্মেলনে গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, ‘বই প্রকাশক হিসেবে বই প্রকাশের ক্ষেত্রে আমাদের প্রচুর কাগজের প্রয়োজন হয়। তাই এবার প্রথম বই মেলা প্রাঙ্গনে একদিন বৃক্ষ রোপন কর্মসূচি রাখা হয়েছে। যা এবারই প্রথম।’ একইসঙ্গে তাঁর সংযোজন, ‘ বইমেলা প্রাঙ্গনে সিসিটিভির ক্যামেরা থাকবে ২০০ এর বেশি। দমকল বিভাগের তরফ থেকে ব্যবস্থা থাকবে।পর্যাপ্ত পুলিশ থাকবে, যেহেতু এই মেলার উদ্যোক্তা রাজ্য সরকারের। তাই তাদের তরফে সমস্ত ব্যবস্থা থাকছে। পার্কিং নিয়ে আলোচনা হয়েছে। সরকার থেকে কেএমডিএ, নগরোন্নয়ন দফতরের মতও সংলগ্ন সরকারি দফতরকে চিঠি দিয়ে আবেদন করা হয়েছে ছুটির দিনে পার্কিংয়ের ব্যবস্থা করার জন্য।’ সঙ্গে সল্টলেকবাসীদের কাছে গিল্ডের কর্তার আবেদন,  তাঁরা যদিন হেঁটে বা অটো টোটোতে আসেন মেলাতে তাহলে পার্কিয়ের সমস্যা অনেকটাই লাঘব হবে।’ এদিকে বইমেলা উপলক্ষে ইতিমধ্যে বিশেষ বাসের ব্যবস্থাও করা হয়েছে সরকারিভাবে। জেলা থেকে আগত মানুষদের সুবিধার্থে নেওয়া হয়েছে একাধিক বিশেষ উদ্যোগ। তবে এবারের বইমেলায় থাকছে একগুচ্ছ বিশেষ চমক। এবারের বইমেলায় সর্বাধিক প্রকাশক ও লিটল ম্যাগাজিন অংশগ্রহণ করতে চলেছে বলে খবর।

অন্যদিকে বহুজাতিক প্রকাশনা সংস্থার সর্বাধিক অংশগ্রহণ থাকছে এবারই। জানা গিয়েছে, প্রায় ২০টি দেশ অংশগ্রহণ করছে এবারের কলকাতা বইমেলায়। তালিকায় রয়েছে ব্রিটেন, আমেরিকা, জার্মানি, ফ্রান্স, ইতালি, রাশিয়া, স্পেন, পেরু, কলম্বিয়া, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, ডমিনিকান রিপাব্লিক, গুয়াতেমালা, কোন্তারিকা, থাইল্যান্ড। অন্যদিকে এবারে নতুন রূপে সেজে উঠতে চলেছে বাংলাদেশ প্যাভিলিয়ন। সেখানে থাকছে বাংলাদেশের প্রায় ৫০টি নামজাদা প্রকাশনা সংস্থা।

তবে শুধু বিদেশি প্রকাশনা সংস্থা নয়, জোর দেওয়া হচ্ছে দেশীয় প্রকাশনা সংস্থার উপরেও। এবারের কলকাতা বইমেলাতে থাকছে দেশের প্রায় সব রাজ্যেরই প্রকাশনা সংস্থা। অন্যদিকে এবারের বইমেলায় ২১ জানুয়ারি আলাদা করে শিশু দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেদিন ছোটদের পাণ্ডব গোয়েন্দার প্রথম অভিযান বইটি উপহার দেওয়া হবে বলে খবর। একইসঙ্গে মেলায় আবার ২৪ জানুয়ারিকে বরিষ্ট নাগরিক হিসাবে পালব করা হবে। ওই দিন বিশেষ সম্মান দেওয়া হবে সাহিত্যিক আবুল বাশারকে। এবার বইমেলায় থাকছে মোট ন’টি গেট।  থাকছে লন্ডন টাওয়ার ব্রিজ গেট, বেথুন স্কুল গেট, তারাশঙ্কর ১২৫ গেট, লোরকা ১২৫ গেট, ফাদার দাঁতিয়েন ১০০ গেট।

এদিনের সাংবাদিক বৈঠকে গিন্ডের সাধারণ সম্পাদক শুধাংশু শেখর দে জানান, ‘মুখ্যমন্ত্রী আমাদের বই মেলা প্রাঙ্গন দিয়েছেন। এখানেই বই মেলা হবে। আমরা লক্ষ্য নিয়েছি উদ্বোধনের দিন থেকেই যেন প্রতিটি দোকানে বই থাকেন। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি থাকবেন  ব্রিটিশ উপ রাষ্ট্রদূত অ্যালেক্স এলিস সিএমজি। মেলার জন্য পরিবহণ দফতরের বিশেষ ব্যবস্থা করা থাকছে। মেট্রো চলবে। দুটো মেট্রো পরিষেবার মাঝের সময় সীমা কমিয়ে আনা হয়েছে মেট্রোর তরফ থেকে। মেলায় শিশু দিবস, বরিষ্ট নাগরিক দিবস পালন হবে। পালন হবে থিম কান্ট্রি দিবস।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =