রাজ্য়পালের বিরুদ্ধে নির্বাচন কমিশনে তৃণমূল

লোকসভা নির্বাচনের মুখে নির্বাচন কমিশনের কাছে রাজ্যপাল সিভি আনন্দ বোসের পোর্টাল খোলা নিয়ে নালিশ জানাল তৃণমূল কংগ্রেস। প্রসঙ্গত, রাজ্যপাল সিভি আনন্দ বোস লোকসভা নির্বাচনে ‘নজরদারি’ চালাতে ‘লোগ সভা পোর্টাল’ বলে নতুন একটি ওয়েব প্ল্যাটফর্ম চালু করেছেন। আর  তা নিয়েই আপত্তি রয়েছে রাজ্যের শাসক দলের। এদিকে সূত্রে খবর, এই পোর্টালের বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে একটি ১২ পাতার অভিযোগ পত্র পাঠানো হয়েছে তৃণমূল কংগ্রেসের তরফে। এই চিঠিতে দাবি করা হয়েছে, রাজ্যপাল নিজের ‘সীমা লঙ্ঘন’ করে এই প্রক্রিয়া চালু করতে চলছেন।

রাজভবনের তরফে নতুন এই পোর্টাল চালু করে রাজ্যের প্রতিটি নাগরিকদের সঙ্গে যোগাযোগ রক্ষার ব্যবস্থা করা হয়। লোকসভা নির্বাচনের সময় এই পোর্টালে যে কোনওরকম নালিশ বা অশান্তির অভিযোগ জানানো যাবে, এমনটাই ব্যবস্থা করা হয়েছিল রাজভবনের তরফে। এর আগে রাজভবনের তরফে একটি ট্যাবলো গাড়ির ব্যবস্থাও করা হয় রাজভবনের তরফে। তবে রাজ্যের যে কোনও প্রান্তের মানুষ যাতে ইন্টারনেট পরিষেবার সাহায্যে রাজভবনের সঙ্গে সরাসরি সম্পর্ক জুড়তে পারেন, তার জন্যেই রাজ্যে প্রথম নির্বাচনের আগে এই পোর্টাল চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আর খানেই আপত্তি তৃণমূল কংগ্রেসের। তাদের যুক্তি দেওয়া হয়েছে, যে কোনও রাজ্যেই নির্বাচন সংগঠিত করে নির্বাচন কমিশন। ভারতীয় সংবিধান অনুসারে রাজ্যপালের এখানে কোনও ভূমিকা নেই। মানুষের অভাব-অভিযোগ বা কোনও নালিশ শোনার জন্য তো নির্বাচন কমিশন রয়েছে। সেখানে আলাদা করে রাজভবনের তরফে এই পোর্টাল তৈরি করার পিছনে কী কারণ তা জানতে চায় তৃণমূল। বাংলার রাজ্যপাল তাঁর ক্ষমতার আওতার বাইরে গিয়ে কেন কাজ করছেন এমন প্রশ্নও তোলা হয়েছে তৃণমূল কংগ্রেসের এই অভিযোগ পত্রে।

বিষয়টি নিয়ে কমিশনের কাছে বেশ কিছু আবেদন জানিয়েছে তৃণমূল কংগ্রেস। তাঁদের বক্তব্য, সুষ্ঠু ও অবাধ নির্বাচন সংগঠিত করতে নির্বাচন কমিশন যা পদক্ষেপ নেওয়ার নিচ্ছে, সেখানে পৃথক এই পোর্টাল সাধারণ মানুষের মধ্যে ধন্দ তৈরি করতে পারে। ফলত, এই পোর্টাল বন্ধ করার ব্যবস্থা করা হোক। রাজ্যপাল যেন নির্বাচনের কাজে এবং কমিশনের দায়িত্বে ভাগ না বসায় এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হোক। পাশাপাশি, রাজ্যপাল নির্বাচনের দিনে সকাল ছয়টা থেকে বিভিন্ন জায়গায় পরিভ্রমণ করবেন বলে জানিয়েছেন, সে ব্যাপারেও তৃণমূল কংগ্রেসের তরফে আপত্তি জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =