লোকসভা নির্বাচনে ৪৮ আসনে লড়ছে তৃণমূল

লোকসভা ভোটে এখনও পর্যন্ত ৪৮ আসনে প্রার্থী দেওয়া হল তৃণমূলের তরফ থেকে। ব্রিগেডের জনগর্জন সভার মঞ্চ থেকেই বাংলার ৪২ আসনের প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে তৃণমূলের তরফ থেকে। নবীন প্রবীণের মিশেলে অভিজ্ঞতা ও তারুণ্য উভয়কেই গুরুত্ব দেওয়া হয়েছে প্রার্থী তালিকায়। তবে শুধু বাংলাতেই নয়, জাতীয় রাজনীতিতে ক্ষমতা বিস্তারের লক্ষ্যে অন্যান্য একাধিক রাজ্যেও প্রার্থী দিয়েছে তৃণমূল। যেমন বৃহস্পতিবারই বিজেপি শাসিত অসমে চারটি আসনে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করেছে তৃণমূল। অসমের চারটি আসন – কোকরাঝড়, বারপেটা, লখিমপুর ও শিলচরে প্রার্থীর নাম ঘোষণা করেছে ঘাসফুল শিবির।

শুধু তাই নয়, এর পাশাপাশি উত্তর প্রদেশেও ভোটে লড়ছে তৃণমূল। সেখানেও একটি লোকসভা আসনে প্রার্থী দিয়েছেন মমতা। উত্তর প্রদেশের ভদোহী লোকসভা কেন্দ্র থেকে লড়বেন ঘাসফুলের প্রার্থী। সেখানে অখিলেশের সমাজবাদী পার্টির সমর্থন নিয়ে ভোটে লড়বে তৃণমূল। শুক্রবারই সপার তরফে এক্স হ্যান্ডেলে এ কথা জানানো হয়। এছাড়া আগেই মেঘালয়ে একটি আসনে ভোটে লড়াইয়ের সিদ্ধান্তের কথা জানিয়েছিল তৃণমূল। সব মিলিয়ে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গের ৪২ আসন, অসমের চারটি আসন, উত্তর প্রদেশের একটি আসন এবং মেঘালয়ের একটি আসন অর্থাৎ মোট ৪৮টি আসনে প্রার্থী দিচ্ছে ঘাসফুল শিবির।

বাংলার বাইরে তৃণমূল তার রাজনৈতিক পরিধি এবং সাংগঠনিক ক্ষমতা বিস্তার করতে পারলে প্রধানমন্ত্রী পদে বিরোধীদের মুখ হিসেবে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম খুব স্বাভাবিক ভাবেই চর্চার কেন্দ্রবিন্দুতে চলে আসবে ইন্ডিয়া জোটে। কারণ, ইন্ডিয়া জোটের তরফে প্রধানমন্ত্রীর মুখ হিসেবে কারও নাম জানানো হয়নি। সেক্ষেত্রে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম প্রাধান্য পাবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 5 =