উচ্চমাধ্যমিকের প্রথম দিন সাসপেন্ড দুই পরীক্ষার্থী

মাধ্যমিকের রি- প্লে যেন উচ্চ মাধ্যমিকেও। মাধ্যমিকের প্রথমদিন যা ঘটেছিল। ঠিক সেই তেমনই ঘটনা ঘটনোর চেষ্টা করা হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রথম দিনও। প্রশ্ন ভাইরালের চেষ্টার অভিযোগ ওঠে শুক্রবার। এই ঘটনায় দুই পরীক্ষার্থীর পরীক্ষা সাসপেন্ড করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। একজন স্মার্টফোন এবং আরেকজন স্মার্টওয়াচ নিয়ে ঢুকেছিল বলে অভিযোগ। ছবি তুলে প্রশ্নপত্র বাইরে পাঠানোই উদ্দেশ্য ছিল বলে মনে করছে সংসদ। হাতেনাতে তাদের ধরা হয়। তাদের হাতেনাতে ধরে ফেলে পরীক্ষা সাসপেন্ড করে সংসদ।

সদ্য শেষ হয়েছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা চলাকালীন নিয়মিতই প্রশ্নপত্র ছড়ানোর চেষ্টার অভিযোগ উঠেছে। এ নিয়ে মালদহের একটি গ্যাংকে চিহ্নিতও করা হয়। যারা রীতিমত পরিকল্পনা করে এই ঘটনা ঘটাচ্ছিল। শিক্ষামন্ত্রী ব্রাত্য় বসু বলেছিলেন, যারা এই কাণ্ড ঘটিয়েছে, তারা কেউ পড়ুয়া নয়। এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী এও জানিয়েছিলেন, ‘একটি চক্র রয়েছে। পুলিশ তদন্ত করছে। পুলিশ শুধু জানিয়েছে একটা গ্যাং এটা করেছে।’

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর দিন এক পরীক্ষার্থী স্মার্টফোন আর অপরজনের স্মার্টওয়াচ নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকার ঘটনায় তৈরি হল প্রশ্নচিহ্ন। কারণ, এত কড়াকড়ি যে পরীক্ষা ঘিরে, মেটাল ডিটেক্টরের ব্যবস্থা রয়েছে, তারপরও কী করে এমন ঘটনা ঘটছে তা ভাবাচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 10 =