যাদবপুর বিশ্ববিদ্যালয়কে কড়া চিঠি ইউজিসি-র

যাদবপুর বিশ্ববিদ্যালয়েক কড়া চিঠি পাঠাল ইউজিসি। কেন বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বিরোধী নিয়মাবলী মানা হয়নি তা নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কাছে তার জবাব তলব করা হয়েছে ইউজিসির তরফ থেকে। আর এই উত্তর দেওয়ার জন্য কর্তৃপক্ষকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। যে যে ক্ষেত্রে নিয়ম মানা হয়নি সেইসব ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তাও জানতে চেয়েছে ইউজিসি। প্রসঙ্গত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে পড়ুয়ার রহস্য মৃত্যুর ঘটনায় র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছিল। এরপরই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসির প্রতিনিধিদল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিদর্শন করে।

এর পাশাপাশি একাধিক বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কৈফিয়ত তলব করা হয়েছে। হস্টেল সুপাররা কেন দায়িত্ব সম্পর্ক সচেতন ছিলেন না সেই প্রশ্নও তোলা হয়েছে ইউজিসির তরফ থেকে। সঙ্গে এও জানতে চাওয়া হয়েছে পড়ুয়াদের উপর কেন হস্টেল সুপারদের নিয়ন্ত্রণ ছিল না তাও প্রাক্তনীরা হস্টলে থাকার ক্ষেত্রে কর্তৃপক্ষ জানা সত্ত্বেও কেন কোনও ব্যবস্থা নেয়নি তাও জানতে চেয়েছে ইউজিসি।

৯ অগাস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয় হস্টেলে পড়ুয়ার রহস্যমৃত্যুর ঘটনা ঘটেছে। সেই ঘটনা নিয়ে তোলপাড় হয় গোটা রাজ্য। ইউজিসি-র নিয়ম মেনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও হস্টেলে কোনও সিসিটিভি ক্যামেরা লাগানো ছিল না। এতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে বিস্তর প্রশ্ন ওঠে। কেন ইউজিসি-র নির্দেশিকা সত্ত্বে ক্যাম্পাসে কোনও ক্যামেরা বসানো ছিল না তা নিয়ে ঘরে বাইরে চাপের মুখে পড়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এরমধ্যেই যাদবপুরের অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে বুদ্ধদেব সাউকে নিয়োগ করা হয়। এরপরও ক্যাম্পাসে সিসিটিভি ক্যামেরা নিয়ে ধরা পড়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের টালবাহানা। অবশেষে রাজ্য সরকারের তরফে ক্যামেরা বসানোর জন্য ৩৮ লাখ টাকা মঞ্জুর করা হয়। শনিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শুরু হয় ক্যামেরা বসানোর কাজ। ক্যাম্পাস ও হস্টেলের মোট ২৬টি জায়গায় ক্যামেরা বসানো হয়েছে।

এদিকে সূত্রে খবর. রবিবার ভার্চুয়ালি উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস। রবিবারের পর সোমবার একেবারে সশরীরে যাদবপুরের উপাচার্যকে রাজভবনে হাজিরার নির্দেশ রাজ্যপালের। এদিন বিকেলের পর রাজভবনে যান যাদবপুরের উপাচার্য বুদ্ধদেব সাউ। ইউজিসির দল আসার পরে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানার জন্যই এই তলব বলে রাজভবন সূত্রে খবর। একইসঙ্গে উপাচার্য কাজ করতে পারছেন না কি না সেটাও রিভিউ করে দেখবেন আচার্য, এমনটাও সূত্র মারফৎ খবর মিলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =