লোকসভা নির্বাচনের আগে সিএএ নিয়ে মতুয়াদের আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর

লোকসভা নির্বাচনের আগে ফের মাথাচাড়া দিচ্ছে নাগরিকত্ব ইস্যু। ঠাকুরনগর ঠাকুরবাড়িতে রাস উৎসবে এসে মতুয়াদের নাগরিকত্ব নিয়ে এমনই আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি। মন্ত্রী অজয় মিশ্র প্রথমে ঠাকুরবাড়িতে এসে হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে পুজো দেন। এরপর তিনি চলে যান নাট মন্দিরের রাস অনুষ্ঠানে। সেই অনুষ্ঠান মঞ্চ বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী অজয় মিশ্র টেনি বলেন মতুয়াদের নাগরিকত্ব জন্য কেন্দ্রীয় সরকার চেষ্টা করছে। মতুয়াদের নাগরিকত্ব নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ লোকসভাতে কথা বলেছিলেন। পাশাপাশি শান্তনু ঠাকুরও চেষ্টা করছেন।

একইসঙ্গে তিনি এও জানান, মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার যে প্রক্রিয়া সেটা অনেক আগেই শুরু হয়ে গিয়েছে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিং জানান, যে সমস্ত মতবাদ ধর্মীয় মানুষের ভারতীয় পরিচয় পত্র নেই, তাঁরা অল ইন্ডিয়া মতো মহাসংঘের সভাধিপতি শান্তনু ঠাকুরের সই করা কার্ড ব্যবহার করে বিনা বাধায় দেশের যে কোন প্রান্তে যেতে পারবে। এক্ষেত্রে কেউ যদি বাধা হয়ে দাঁড়ায় তাহলে তাঁরা পাশে থাকবেন। তবে এরই পাশাপাশি এ আশ্বাসও দেন যে, খুব শীঘ্রই সিএএ লাগু হবে।মতুয়া সম্প্রদায়ের মানুষ নাগরিকত্ব পাবেন। এতদিন যে সমস্ত কেন্দ্রীয় প্রকল্প থেকে বঞ্চিত ছিল সেই সমস্ত প্রকল্পের সুবিধা তাঁরা পাবেন। সঙ্গে এও জানান, যাঁরা ২০১৪ সালের আগে এদেশে এসেছিলেন তাঁরা সকলেই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। যাঁদের কাছে কোনও নথিপত্র নেই, তাঁরাও আবেদন করতে পারবেন । ততদিন পর্যন্ত শান্তনু ঠাকুরের সই করা মতুয়াদের দেওয়া যে কার্ড সেই কার্ড দেই তাঁরা কাজ চালাতে পারবেন। এদিন তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধেও সরব হতে দেখা যায় তাঁকে।

কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর জানান, যতক্ষণ না পর্যন্ত নাগরিকত্ব হচ্ছে, এই কার্ড বৈধ কারণ অনেক সময় দেখা যাচ্ছে বিভিন্ন জায়গায় মতুয়াদের হেনস্থা হতে হচ্ছে। এই কার্ড থাকলে তাঁদেরকে বিভ্রান্ত হতে হবে না। তাঁদের একটা পরিচিতি থাকবে। এই প্রসঙ্গে শান্তনু ঠাকুর এও জানান, সিএএ কার্যকর হওয়া নিয়ে বাধা দিচ্ছে রাজ্য সরকার। এই রাজ্যের মুখ্যমন্ত্রী মতুয়াদের সহযোগিতা করার জায়গায় বঞ্চিত করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =