অস্থায়ী দোকান উচ্ছেদ নিয়ে অশান্তি নিউটাউনে

অস্থায়ী দোকান উচ্ছেদ ঘিরে অশান্তি নিউটাউনে। তারুলিয়া ও ঝিলপাড় দুই এলাকায় এনকেডিএ-এর আধিকারিকরা শনিবার দুপুরে অস্থায়ী দোকানগুলি ভাঙতে যান। এদিকে পুনর্বাসনের দাবি তোলেন স্থানীয়রা। সঙ্গে চলে দোকান ভাঙায় বাধা দেওয়াও। স্থানীয়দের দাবি, আগে পুনর্বাসন দিতে হবে, তার পর দোকান ভাঙা যাবে। আর উচ্ছেদকারীদের জবাব, পুনর্বাসনের ব্যবস্থা হবে, কিন্তু তার আগে দোকান ভেঙে এলাকা পরিষ্কার করা দরকার। ওই এলাকায় পানীয় জলের পাইপলাইন বসবে। কেউ কারও কথা মানতে নারাজ হওয়ায় বাদানুবাদ থেকে হাতাহাতিতে জড়ায় দুপক্ষ। শুধু তাই নয়, এনকেডিএ-এর আধিকারিকদের উপর হামলা চলে বলেও অভিযোগ। এরপরই পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে পৌঁছয় নিউটাউন থানার পুলিশ। এরপর এই ঘটনায় আটক করা হয় দুজনকে।

এদিকে সূত্রে খবর, নিউটাউনের তারুলিয়া ও ঝিলপাড়ে মোট প্রায় ১৫০ অস্থায়ী দোকান রয়েছে। আগেই এনকেডিএ-এর পক্ষ থেকে তাদের নোটিস দেওয়া হয়েছিল উচ্ছেদের জন্য। তাতে এও জানানো হয়েছিল যে শনিবার উচ্ছেদ অভিযান চালানো হবে। কিন্তু নোটিসে পুনর্বাসন নিয়ে কিছু বলা ছিল না বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। তাই এদিন অস্থায়ী দোকানগুলি ভাঙতে এসে বাধার মুখে পড়ে এনকেডিএ-এর দলটি। মূলত মহিলারা এই এনকেডিএ-এর আধিকারিকদের বাধা দেন বলে অভিযোগ। দোকান উচ্ছেদের জন্য যে বুলডোজার আনা হয়েছিল, তার উপর উঠে বাধা দেওয়ার চেষ্টা করেন কয়েকজন মহিলা।

এনকেডিএ-এর  আধিকারিকরা জানান, ওই এলাকা দিয়ে জলের পাইপলাইন যাবে। সেই কারণে ফাঁকা করা দরকার। তবে ওখানে যাঁদের দোকান ছিল, সে সব দোকানগুলিকে অন্যত্র পুনর্বাসন দেওয়া হবে। দোকানদারদের দাবি, আগে পুনর্বাসন দেওয়া হোক। তার পর দোকান উচ্ছেদ করা হবে। কিন্তু এই দাবি মানতে নারাজ আধিকারিকরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − 13 =