কলকাতায় আজকের বাজারে সবজি, মাছ, মাংসের দাম

শহর কলকাতায় গত দু- তিন মাসে বেশ অনেকটাই বেড়েছে সবজির দাম। মাছের দাম আগে থেকেই ছিল চড়া। এরমধ্যেই সবজির দাম বেড়ে যাওয়ার ফলে পকেটে টান পড়ছে আমজনতার। মাছের পাশাপাশি চড়া দাম রয়েছে মাংসেরও। সবজির বাজারে যে সব সবজিরই যে দাম বেড়েছে, এমনটা নয়। একাধিক সবজির দাম রয়েছে আমজনতার সাধ্যের মধ্যেই।

যেমন বাজারে আলুর দাম রয়েছে কমই। অন্য সবজির দাম যেভাবে গত ২ মাসে বাড়লেও আলুর দামে কোনও বদল আসেনি। জ্যোতি আলুর প্রতি কেজির দাম রয়েছে ১৬-১৮ টাকা। চন্দ্রমুখীর ক্ষেত্রে এই দাম ২০-২২ টাকা।

অন্য সবজির মধ্যে বেগুন থেকে শুরু করে টমেটো, পেঁপের দাম বাড়তির দিকেই। পটলের কেজি এখন হয়েছে ৫০ টাকা প্রতি কেজি। ঢ্যাঁড়শের ক্ষেত্রেও একই অবস্থা। বেগুনের ক্ষেত্রে দাম ৪০ টাকার গণ্ডি পেরিয়ে দাম হয়েছে ৫০ টাকা। টমেটোর দামও বেড়েছে। প্রতি কেজি টমেটোর দাম ৪০-৫০ টাকা। তবে কমেছে ঢ্যাঁড়শের দামও। মাস খানেক আগে ঢ্যাঁড়শের প্রতি কেজির দাম ছিল ৮০ টাকা। এখন সেই দাম হয়েছে ৪০ টাকা।

পাশাপাশি কাঁচালঙ্কার প্রতি ১০০ গ্রামের দাম রয়েছে ১০-১২ টাকা। লতি ২৫০ গ্রামের দাম রয়েছে ১০ টাকা। পেঁপের প্রতি কেজির দাম রয়েছে ২৫-৩০ টাকা।পাতিলেবুর ৪-৫ পিসের দাম রয়েছে ১০ টাকা।

মাছ বাজারে দামে খুব বেশি বদল আসেনি। রুই মাছ এখনও প্রতি কেজি বিক্রি করছে ২০০ টাকা দরে। কাটা রুই মাছের ক্ষেত্রে এই দাম ২৫০-২৭০ টাকা। কাতলা মাছের ক্ষেত্রে প্রতি কেজিতে দাম রয়েছে ৪০০-৪৮০ টাকা। পাবদা মাছের দাম রয়েছে প্রতি কেজি ৩০০ টাকা। বড় আকারের পাবদা মাছের দাম আরও বেশি। ভেটকির দাম কেজিতে প্রায় ৬০০ টাকার কাছাকাছি। কই মাছের   দাম কেজিতে ৪০০-৫০০ টাকা। অবশ্য মাছের বাজারে তুলনামূলক সস্তা তেলাপিয়ারার মতো একাধিক মাছ।  তেলাপিয়ার দাম প্রতি কেজিতে দাম রয়েছে ২০০ টাকার আশেপাশে। আমুদি মাছ প্রতি কেজিতে দাম পড়ছে ১২০ টাকা। পাশাপাশি এখন লোটে, সিলভার কাপ মাছেরও দাম রয়েছে কম।

তবে বাজারে মাংসের দাম রয়েছে চড়া। মুরগির মাংস প্রতি কেজি বিক্রি হচ্ছে ২১০ টাকা থেকে ২৪০ টাকা দরে। গোটা মুরগির প্রতি কেজিতে দাম রয়েছে ১৪০ থেকে ১৫২ টাকার মধ্যে। মাটনের ক্ষেত্রে প্রতি কেজি মাংসের দাম এখন রয়েছে ৭৫০ টাকা থেকে ৮০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − 1 =