পঞ্চায়েত নির্বাচনের পরই সবজির বাজারে আগুন

পঞ্চায়েত নির্বাচন শেষ হতে না হতেই শহর কলকাতায় সবজির দামের গ্রাফ আরও ঊর্ধ্বমুখী। রাজ্য সরকারের টাস্ক ফোর্স গত সপ্তাহের শুরুতে বাজারে হানা দেওয়ার পর সবজির দাম বিধাননগর সংলগ্ন এলাকায় বেশ কিছুটা কমেছিল। কিন্তু পঞ্চায়েত ভোট মিটতেই ফের একবার সবজির দাম চড়চড় করে বাড়ছে।

আগে যেখানে টমেটো, কাঁচা লঙ্কার মতো সবজির দাম অনেকটা বেড়েছিল এবার সেই তালিকায় যোগ হয়েছে আরও একাধিক সবজি। যেমন আগের সপ্তাহে পটল তুলনামূলক সস্তা থাকলেও পঞ্চায়েত ভোট মিটতেই দেখা গেল চড়চড় করে চড়ছে দাম।

গত সপ্তাহে যে পটল কেজি প্রতি বিক্রি হয়েছিল ৪০-৫০ টাকা হিসেবে, তারই দাম বেড়ে হয়েছে ৬০-৭০  টাকা কেজি। এছাড়া এতদিন বেগুন ছিল কেজি প্রতি ৮০ টাকা। কিন্তু সেই দাম বেড়ে এখন হয়েছে ১১০-১২০ টাকা কেজি। পাশাপাশি কাঁচালঙ্কা, টমেটোর দাম আরও বেড়েছে। টমেটোর প্রতি কেজিতে দাম রয়েছে ১২০-১৩০ টাকা কেজি। যা কিনা আগের সপ্তাহের ছিল ১১০ টাকা। কাঁচালঙ্কা গত সপ্তাহে যেখানে ২৪০-২৫০ টাকা কেজি দরে অর্থাৎ ১০০ গ্রাম ২৫ টাকা হিসেবে বিকিয়েছে, সেই কাঁচালঙ্কার দাম সোমবারে রয়েছে ৩০০ টাকা কেজি।

জানানো হয়েছে বিহারের কাটিহার থেকে আগের সপ্তাহে কাঁচালঙ্কা আসা শুরু হয়েছিল কলকাতায়। এছাড়া বেঙ্গালুরু থেকে আসে টমেটোও। কিন্তু পঞ্চায়েত ভোটের কারণে ওই জায়গাগুলো থেকে কলকাতায় সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়, যার ফলে বেড়েছে সবজির দাম।

ওয়েস্ট বেঙ্গল ভেন্ডরস অ্যাসোসিয়েশনের সভাপতি কমল দে এ প্রসঙ্গে বলেন, বেশ কিছু রাজ্যে থেকে সরবরাহকারীরা গাড়ির চালকদের জানিয়ে দিয়েছিলেন পঞ্চায়েত নির্বাচনের জন্য রাজ্যে না ঢুকে সীমান্তে অপেক্ষা করতে। ফলে সরবরাহ না থাকায় বেড়েছে সবজির দাম। তবে চলতি সপ্তাহের শেষের দিকে দাম ফের কমতে পারে বলে জানা গিয়েছে। তবে শুধুমাত্র সবজির বাজার নয়, চড়া দাম মাছের বাজারেও। কাতলা মাছের কেজি রয়েছে ৩০০-৩৫০ টাকা। ট্যাংরা মাছের প্রতি কেজিতে দাম রয়েছে ৪০০ টাকা। আবার রুই মাছের প্রতি কেজিতে দাম রয়েছে ২২০ টাকা। বাজারে বর্তমানে মিলছে ইলিশও। প্রতি কেজি ইলিশের দাম রয়েছে ৭০০-১০০০ টাকা। এছাড়া এক কেজি ওজনের ইলিশ অর্থাৎ বড় ইলিশ মাছের দাম রয়েছে ১৮০০ টাকার আশেপাশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 1 =