এসএফআই-এর আন্দোলনে জয়, ফি বৃদ্ধি হচ্ছে না প্রেসিডেন্সিতে

এসএফআইয়ের আন্দোলনের জয়। ফি বৃদ্ধি হচ্ছে না প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। কর্তৃপক্ষের ফি বৃদ্ধির সিদ্ধান্তের বিরোধিতা করে লাগাতার প্রায় ১০ দিন অবস্থান চালিয়ে যায় বিশ্ববিদ্যালয়ের এসএফআই কর্মী সমর্থকরা। বুধবার উপাচার্যকে ঘেরাও করেন তারা। টানা ২০ ঘন্টা ঘেরাও করে রাখা হয় উপাচার্যকে। টানা এই আন্দোলনের পর বৃহস্পতিবার কর্তৃপক্ষ মাথা নোয়াতে বাধ্য হয়। তারা জানিয়ে দেয় ফি বৃদ্ধি হচ্ছে না।

এসএফআই নেতা দেবনীল পাল জানান, ‘ প্রেসিডিন্সি কর্তৃপক্ষ জানিয়েছে ২০২৪-২৫ শিক্ষা বর্ষে কোন ফি বৃদ্ধি হবে না। তবে আমরা জানিয়েছি আগামী ২০২৫-২৬ শিক্ষা বর্ষের জন্য ফি বৃদ্ধির প্রস্তাব আসলে সেখানেও পড়ুয়াদের সাথে আলোচনা না করে কিছু করা যাবে না।’

তবে এদিন এসএফআইয়ের পক্ষ থেকে ভর্তি সংক্রান্ত কয়েকটি বিষয় নিয়ে কর্তৃপক্ষের কাছে ডেপুটেশন দেওয়া হয়। এসএফআই কর্মীদের পক্ষ থেকে দাবি জানানো হয় যে, প্রেসিডেন্সির প্রবেশিকা পরীক্ষার কোন মেরিট লিস্ট প্রকাশ করা হয়নি। রেজাল্ট বেরিয়েছে, কিন্তু প্রত্যেকে শুধু নিজের নিজের ফল দেখতে পারছে। ছাত্র সংগঠনের দাবি স্বচ্ছতার স্বার্থে অবিলম্বে মেরিট লিস্ট প্রকাশ করতে হবে। এর পাশাপাশি তাদের আরও দাবি যে, কাউন্সিলিং প্রক্রিয়া অফলাইন মাধ্যমে করতে হবে। অফলাইনে কাউন্সিলিং না হওয়ায় কোনভাবেই সমস্ত বিভাগের সমস্ত আসন ভর্তি হচ্ছে না। কোভিডের সময় অনলাইনে কাউন্সিলিং শুরু হয়। তারপর থেকে তা হয়ে আসছে কয়েক বছর। এসএফআইয়ের দাবি এর ফলে আসন ভর্তি হচ্ছে না। যার জেরে ভর্তি প্রক্রিয়া চলছে ২-৩ মাস ধরে, ব্যাহত হচ্ছে সঠিক সময় পরীক্ষা, পর্যাপ্ত ক্লাস, পিছিয়ে পড়ছে সেকেন্ড বা থার্ড রাউন্ডে ভর্তি হওয়া পড়ুয়ারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 4 =