শরীর সুস্থ রাখতে জরুরি ভিটামিন সি

শরীর সুস্থ রাখতে গেলে ভিটামিনের ঘাটতি হতে দেওয়া চলবে না কোনওমতেই। কারণ, আমাদের দেহে প্রতিটা ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন, ঘন-ঘন সর্দি-কাশি বা সংক্রমণে ভোগেন, বুঝতে হবে আপনার দেহে ভিটামিন সি-এর ঘাটতি তৈরি হয়েছে। ভিটামিন সি আমাদের দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই পুষ্টি দেহে শ্বেতকণিকার সংখ্যা বাড়িয়ে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে তোলে। তাছাড়া ফ্রি র‍্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে এবং অক্সিডেটিভ চাপ কমিয়ে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়। নিখুঁত ত্বক ও সুন্দর চুল গঠনে বিশেষ ভূমিকা পালন করে ভিটামিন সি। মূলত খাওয়া-দাওয়ার মাধ্যমেই আমরা দেহে এই ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে পারি।

এছাড়াও ত্বকে দেখা দেয় নানা সমস্যা। কারণ, ভিটামিন সি ত্বকের কোলাজেন গঠনে সাহায্য করে। তাই ভিটামিন সি-এর ঘাটতি হলেই তার প্রভাব পড়ে ত্বকে। মুখের পাশাপাশি পিঠে, হাতে, ঘাড়ে এমনকী নিতম্বে ব্রণ, ফুসকুড়ি ও র‍্যাশের সমস্যা দেখা দেয়। পাশাপাশি ত্বক ফ্যাকাশে দেখাবে। এমনকী চুলও পাতলা হয়ে যায় ভিটামিন সি-এর অভাবে।

ভাইরাল সংক্রমণ: ভিটামিন সি দেহে শ্বেতকণিকার সংখ্যা বৃদ্ধি করে। এতে রোগের ঝুঁকি কমে। কিন্তু দেহে ভিটামিন সি-এর ঘাটতি থাকলে আপনি ঘন ঘন ভাইরাল সংক্রমণে আক্রান্ত হবেন। দেহে ভিটামিন সি কম থাকলে এটি চট করে কোনও জীবাণুর আক্রমণ প্রতিরোধ করতে পারে না।

ক্ষত দ্রুত সেরে ওঠে না: ভিটামিন সি দ্রুত ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করে। কিন্তু ভিটামিন সি ঘাটতি থাকলে কোলাজেন গঠনেও বাধা তৈরি হয়। এতে ক্ষত দ্রুত সেরে ওঠে না। যার মুখের আলসার, ছোট কাটা-ছেঁড়া নিরাময় হতে বেশ সময় লেগে যায়। পাশাপাশি সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে যায়।

এখানে আরও একটা কথা মনে রাখা দরকার। যে শুধু ক্যালশিয়াম ও ভিটামিন ডি-এর ঘাটতি গাঁটের ব্যথা হয় না। অনেক সময় দেহে ভিটামিন সি-এর ঘাটতি থাকলেও এই ধরনের সমস্যা দেখা দেয়। জয়েন্টে কোলাজেন সমৃদ্ধ কানেক্টিভ টিস্যু থাকে। তাই ভিটামিন সি-এর ঘাটতি থাকলে এই কোষগুলো ক্ষতিগ্রস্ত হয়। এর জেরেই জয়েন্টে ব্যথা ও প্রদাহ তৈরি হয়। এতে হাড়ের স্বাস্থ্যও ক্ষতিগ্রস্ত হয়।

এছাড়াও ভিটামিন সি-এর ঘাটতি তৈরি হলে দাঁত ও মাড়ির স্বাস্থ্য ক্ষতি হয়। মাড়ি ফুলে যাওয়া, মাড়ি থেকে রক্তপাতের মতো উপসর্গ দেখা দেয়। দীর্ঘদিন ধরে যদি দাঁত ও মাড়ির সমস্যায় ভোগেন, তাহলে বুঝবেন দেহে ভিটামিন সি-এর ঘাটতি তৈরি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 18 =