রাজ্যের হয়ে ট্য়াক্স -নন ট্য়াক্স রসিদ সংগ্রহের জন্য পশ্চিমবঙ্গ সরকারের অনুমোদন পেল বন্ধন ব্যাংক

পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে সরকারি রসিদ পোর্টাল ব্যবস্থায় (গ্রিপস) রাজস্ব সংগ্রহের জন্য বন্ধন ব্যাঙ্ক একটি ম্যান্ডেট পেয়েছে। এর ফলে, রাজ্যের মানুষ কর ও কর-বহির্ভূত কর জমা করতে পারবেন। এর ফলে, পশ্চিমবঙ্গের মানুষের লেনদেন সহজ হবে এবং কাগজ-কলমহীন হবে। পেমেন্ট কালেকশন প্রক্রিয়া চালু করতে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে শীঘ্রই এই ব্যাঙ্ক সংযুক্ত হবে বলেও জানানো হয়েছে বন্ধন ব্যাঙ্কের তরফ থেকে।

এরই পাশাপাশি বন্ধন ব্যাঙ্কের তরফ থেকে এও জানানো হয়েছে, ১৭০০-এরও বেশি ব্যাঙ্কিং আউটলেট রয়েছে পশ্চিমবঙ্গ জুড়ে। ফলে গ্রাহকরা এই পোর্টাল ব্যবহার করে সম্পত্তি কর, মোটর ভেহিকেল ট্যাক্স, প্রফেশনাল ট্যাক্স দিতে পারেন। সঙ্গে এও জানানো হয়েছে ডব্লুউবি গ্রিপস পোর্টালের মাধ্যমে একজন নাগরিক তাঁদের দেওয়া পরিষেবার জন্য ২৯টি বিভিন্ন বিভাগে টাকা দিতে পারেন। ২০২২-২৩ অর্থ বছরের জন্য বিশ্বব্যাংকের গ্রিপস পোর্টালের মাধ্যমে মোট সংগ্রহের পরিমাণ ছিল প্রায় ৫০,০০০ কোটি টাকা।

এই প্রসঙ্গে বন্ধন ব্যাঙ্কের বিজনেস হেড দেবরাজ সাহা জানান,  ‘পশ্চিমবঙ্গ বন্ধন ব্যাঙ্কের প্রথম তিন বাজারের মধ্যে একটি। পশ্চিমবঙ্গ সরকারের এই ম্যানডেট বুঝিয়ে দেয় বন্ধন ব্যাঙ্কের ওপর বিভিন্ন রাজ্য সরকার ও নিয়ন্ত্রকদের প্রত্যয় ও আস্থার ছবিটা। আর এই ম্যানডেটের ফলে বন্ধন ব্যাঙ্ক পশ্চিমবঙ্গবাসীকে পরিষেবা দেওয়ার আরেকটি সুযোগ পাচ্ছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + seventeen =