বর্ষাকালে জলের ট্য়াঙ্কের আঁশটে গন্ধ দূর করতে কী করবেন

বর্ষাকালে জলবাহিত রোগের সংক্রমণ উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। এছাড়া, জমা জল থেকে ডেঙ্গি, ম্যালেরিয়া-সহ নানা রোগের সূত্রপাতও হয়। বর্ষাকালে বিশেষ করে বাড়ির জলের ট্যাঙ্ক নিয়মিত পরিষ্কার করা সম্ভব হয় না। যার জেরে বাড়ে সমস্যা।

এরই সঙ্গে অনেক সময় ট্যাঙ্কের জল থেকে আঁশটে গন্ধও বেরতে শুরু করে। ট্যাঙ্ক ঠিকভাবে পরিষ্কার করলেও সেই গন্ধ দূর হয় না। আসুন জেনে নেওয়া যাক, বর্ষাকালে জলের ট্যাঙ্ক থেকে আঁশটে গন্ধ বেরলে, কী করবেন যাতে সেই গন্ধ দূর হয়।

ট্যাঙ্ক দীর্ঘদিন পরিষ্কার না করা হলে, বা ট্যাঙ্কে দীর্ঘসময় জল জমে থাকে, ট্যাঙ্কের জল থেকে দুর্গন্ধ বেরতে শুরু করে। ট্যাঙ্কের ঢাকনা খোলা রাখলে আবার জল নোংরা হয়ে যায়। মশা বংশবৃদ্ধি করে।

ট্যাঙ্কের জল পরিষ্কার রাখতে ক্লোরিন ট্যাবলেটের ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে কলের মুখে একটি পাতলা কাপড় বেঁধে রাখুন, যাতে পরিষ্কার জল ফিল্টার হয়ে বালতিতে পড়ে। আপনি এটি স্নান, বাসন বা কাপড় ইত্যাদি ধোয়ার জন্য ব্যবহার করতে পারেন। তবে সেই জল কখনওই পানীয় হিসাবে ব্যবহার করবেন না৷

আপনি চাইলে ট্যাঙ্কের দুর্গন্ধযুক্ত এবং নোংরা জলে হাইড্রোজেন পারক্সাইড যোগ করতে পারেন। সেক্ষেত্রে, হাইড্রোজেন পারঅক্সাইড যোগ করার পরে এক ঘণ্টা ট্যাঙ্ক ওই ভাবেই রেখে দিন। তারপর ঘরের সমস্ত কল খোলা রাখুন কিছুক্ষণ। ধীরে ধীরে ট্যাঙ্ক থেকে সমস্ত জল বেরিয়ে গেলে ট্যাঙ্কটি আরেকবার ভালভাবে পরিষ্কার করুন৷ তারপরে ফের ট্যাঙ্কে জল ভরুন।

জলের ট্যাঙ্ক সম্পূর্ণ খালি করে ভালভাবে পরিষ্কার করুন। জমে থাকা শেওলা থাকলে তাও পরিষ্কার করুন। ট্যাঙ্কে বিশুদ্ধ জল ভর্তি হলে কোনও গন্ধ থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =