মদ্যপান তো করেন, কিন্তু সঙ্গে কী ……..

মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এরপরও কমবেশি মদ্যপান অনেকেই করে থাকেন। সপ্তাহ শেষের ছুটিতে একটু গলা ভেজান অনেকেই। অনেকে আবার প্রতিদিনই ক্লান্তি দূর করতে মদ্যপান করেন থাকেন। তবে অনেকেই বুঝতে পারেন না যে মদ্যপানের আগে ঠিক কী খাওয়া উচিত।

এই তালিকায় প্রথমেই আসবে ডিমের কথা। এরপর রয়েছে ওটস, কলা, স্যামন মাছ ও টক দই।

ডিম- মদ্যপান করার আগে ডিম খাওয়া ভাল। কারণ ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ডিমের সাদা অংশ খেলে অ্যালকোহল হজম করতে পাকস্থলি বেশি সময় নেয়। রাতের খাওয়ারের পর মদ্যপান করার চেষ্টা করা উচিত। আর সেখানেই ডিমের কোনও পদ থাকলে ভাল।

এরপর আসছে ওটসের কথা।মদ্যপানের আগে ওটস খাওয়াটাও ভাল। কারণ ওটেসর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন, খনিজ পদার্থ থাকে। ফলে মদ্যপানের আগে ওটস খেলে লিভারের কম ক্ষতি হয়। একইসঙ্গে শরীরেরও কম ক্ষতি হয়।

কলা- মদ্যপান করার আগে কলা খাওয়াটাও উপকারী। কারণ এই ফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণে এনার্জি ও পটাসিয়াম। ফলে ফ্রুট স্যালাড, বা টকদই কলা দিয়ে বানানো কোনও খাবার খাওয়াও ভাল।

স্যামন মাছ- মদ্যপানের আগে স্যামন মাছ খাওয়াও ভাল। কারণ স্যামন মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এছাড়াও প্রচুর প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকে। তাই স্যামন মাছ আর সবজি ও একটু বেশি উষ্ণতায় বেক করে খেতে পারলে খুব ভালো।

টকদই- টকদই খাওয়াও মদ্যপানের আগে ভাল। টকদইয়ের মধ্যে প্রচুর পরিমাণ ফ্যাট, প্রোটিন, কার্বোহাইড্রেট থাকে। তাই রাতে মদ্যপানের আগে একবাটি টকদই খেতে পারলে খুব ভালো।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 10 =