শীতে জয়েন্ট ও পেশির ব্যথা কেন বাড়ে?

শীতে জয়েন্ট ও পেশির ব্যথা কেন বাড়ে? তা থেকে বাঁচতে কী করা উচিত তা জানাচ্ছেন ডঃ রণেন রায়, ডিরেক্টর অর্থোপেডিক্স, ফর্টিস হাসপাতাল আনন্দপুর, কলকাতা

 

কারও আর্থ্রাইটিস থাকুক বা না থাকুক শীত অনেক সময়েই জয়েন্ট ও পেশির ব্যথা বাড়ে। বিশেষ করে শীতকালে পেশি ও জয়েন্টের স্টিফনে কমাতে নিয়মিত ব্যায়াম জরুরি। পর্যাপ্ত সূর্যের আলো না মেলায় ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এই ঘাটতি মেটাতে সহায়তা করতে পারে। তবে যাদের রিউমাটয়েড আর্থ্রাইটিস বা অস্টিও আর্থ্রাইটিস আছে, তাদের জন্য ফিটনেস বজায় রাখা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আর সেই কারণে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অতিরিক্ত সাপ্লিমেন্ট এবং ওষুধের প্রয়োজন রয়েছে।

এখন প্রশ্ন হল, পুরুষ না মহিলা কারা এই সমস্যায় বেশি কষ্ট পান?

সাধারণত পুরুষদের তুলনায় মহিলাদের জয়েন্টের সমস্যা বেশি হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জয়েন্টের সমস্যা আরও বেড়ে যায়। তবে তরুণদের মধ্যে অর্থোপেডিক সমস্যার যে ভাবে বাড়ছে তা সবারই নজর কাড়ছে। এর মূল কারণ হতে পারে, এক জায়গায় দীর্ঘাক্ষণ চুপচাপ বসে থাকে এবং দীর্ঘ সময় ধরে কম্পিউটারের ব্যবহার। এর কারণে ঘাড়, কাঁধ এবং বাহুতে অস্বস্তি দেখা দেয়। যার মূল কারণ হচ্ছে মানসিক চাপ এবং ত্রুটিপূর্ণ ভঙ্গিতে বসে থাকার কারণে। আর এই কারণে তাঁরা শুধু শীতকালেই নয়, বছর ভর অর্থোপেডিক সমস্যাগুলিতে ভোগেন।

এই সমস্যা থেকে বাঁচার উপায়-

এই সমস্যা থেকে বাঁচার উপায় হল নিজেকে গতিশীল রাখা। কারণ, বিশেষ করে ঠাণ্ডা আবহাওয়ার সময়, রক্ত প্রবাহ হ্রাসের কারণে পেশী বর্ধিত হয়। সঙ্গে শক্ত পেশীর হওয়ার সম্ভাবনাও থাকে।আর যাঁরা বসে কাজ করেন তাদের জন্য, ঘন ঘন কাজে বিরতি নেওয়া থেকে শুরু করে চলাফেরা জয়েন্টের স্টিফনেস কাটাতে সাহায্য করে। সঙ্গে তাজা ফল এবং সবজি সমৃদ্ধ খাদ্য প্রয়োজন, যা অ্যান্টিঅক্সিডেন্টের সাথে যথাযথ পুষ্টি নিশ্চিত করে। শুধু তাই নয়, এটি বার্ধক্যের প্রভাব হ্রাস করে এবং জয়েন্টগুলোকেও সুস্থ সবল রাখে।

 

শীতে ভারতে আর্থ্রাইটিস হল প্রধান দুটি সমস্যার মধ্যে একটি। এটি কেবল ব্যক্তির শারীরিক সুস্থতাকেই প্রভাবিত করে না, বরং তাদের সামগ্রিক জীবনযাত্রার  মানের ক্ষেত্রেও প্রভাব ফেলে। শীতে পারিপার্শ্বিক তাপমাত্রা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে আর্থ্রাইটিসের রোগীদের ব্যথা ও অস্বস্তি বাড়ে। যা তাদের দৈনন্দিন জীবনে নানা সমস্যা তৈরি করে।

তবে নিম্নোক্ত উপায়গুলি ঠাণ্ডা আবহাওয়ার সময় আর্থ্রাইটিসের থেকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে-

সক্রিয় থাকুন:জয়েন্ট নমনীয় রাখতে এবং স্টিফনেস কমানোর জন্য নিয়মিত, মৃদু ব্যায়াম প্রয়োজন।

উষ্ণ রাখা: খুব ঠাণ্ডার জায়াগয় শরীরকে উষ্ণ রাখতে পুরু পোশাক পরুন। জয়েন্টের শক্তপোড়া ভাব দূর করতে হিটিং প্যাড বা গরম জলে স্নান করুন।

দেহের ওজন বজায় রাখুন। সুষম ডায়েটের মাধ্যমে ওজন নিয়ন্ত্রণ করুন। আর নিয়মিত ব্যায়াম করলে আর্থ্রাইটিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =