দক্ষিণবঙ্গ থেকে বিদায় নিল শীত

শীতের পর এই প্রথম ৩০ ডিগ্রি  সেলসিয়াসের ঘরে গেল তাপমাত্রা। মেদিনীপুরের তাপমাত্রা তো আরও এক ধাপ এগিয়ে। এদিন মেদিনীপুরের তাপমাত্রা ছুঁল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াসের ঘর। কলকাতার কাছে দমদমেও ৩০ ডিগ্রির চৌকাঠ পার পারদের। সর্বনিম্ন তাপমাত্রাও বাড়ছে। তবে এরইমধ্যে আবার বৃষ্টির পূর্বাভাস। ২১ ফেব্রুয়ারি থেকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আলিপুর আবহাওয়া দফতরও জানাচ্ছে, দক্ষিণবঙ্গে শীতের দিন শেষ হতে চলেছে৷ শুরু হবে বসন্ত৷ তবে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ থাকবে বেশিদিন৷সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ দেখা যাচ্ছে জেলা থেকে শহর কলকাতায়। এদিকে আগামী ৪-৫দিন বিরাট আকারে তাপমাত্রা বাড়তে চলেছে, এমনাটই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গে ঘন কুয়াশা বজায় থাকবে, এমনই সতর্কতা জারি করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। সঙ্গে জানানো হয়েছে, পাহাড়ি এলাকায় থাকবে কুয়াশা। কুয়াশার সতর্কতা রয়েছে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের জন্যও৷ এদিকে আলিপুর আবহওয়া দফতর সূত্রে খবর, সোম ও মঙ্গলে তাপমাত্রার পারদ উর্ধ্বমুখী হতে চলেছে৷ আবহাওয়া থাকবে শুষ্ক ফলে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই৷ তবে আগামী বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে৷ বৃষ্টি হওয়ার সম্ভাবনা, নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদে। তবে কলকাতায় তাপমাত্রা বাড়তে পারে ৷ সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি৷ শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।

এদিকে উত্তরবঙ্গে আপাতত ঠান্ডার আমেজ থাকবে, দার্জিলিংয়ে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে৷  বাকি উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে ৷ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হতে পারে৷ জেলার পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়ও। ২২ ফেব্রুয়ারি কলকাতাতে হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। ফলে সব মিলিয়ে আবহাওয়া দফতরের পূর্বাভাস, আর শীত ফেরার কোনও সম্ভাবনাই নেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =