শীতের দেখা নেই দক্ষিণবঙ্গে, বুধবারের পর থেকে বাড়বে তাপমাত্রা

নতুন বছরের শুরুতেই শীতের দেখা নেই। বরং বাংলার একদিকে ঝঞ্ঝা, অপরদিকে ঘূর্ণাবর্ত। এই আবহে রাজ্যের বাতাসে জলীয়বাষ্প প্রবেশের ধারা বজায় আছে। আর তাই স্বাভাবিকের থেকে অনেকটাও ওপরে থাকছে তাপমাত্রা। আরব সাগরে নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে। বাংলাদেশের বঙ্গোপসাগর উপকূল এ ঘূর্ণাবর্ত। দক্ষিণ পূর্ব আরব সাগরে নিম্নচাপ আগামী ৪৮ ঘণ্টায় সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। দক্ষিণ ভারতে উত্তর-পূর্ব হাওয়ার প্রভাব। তার জেরে জানুয়ারির প্রথম সপ্তাহে জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনাই নেই। সকাল সন্ধ্যা শীতের আমেজ থাকলেও দিনের বেলায় লাগবে না ঠাণ্ডা। বুধবারের পর থেকে আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গে। তাপমাত্রা বাড়বে; বাতাসে বাড়বে জলীয় বাষ্পের পরিমাণ। শুক্র ও শনিবার মেঘলা আকাশ। হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা পশ্চিমের জেলাগুলিতে।

আলিপুর আবহাযা দফতর সূত্রে খবর, কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের অনেকটাই উপরে। বৃষ্টির সম্ভাবনা নেই। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি বেশি। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৯ থেকে ৯৬ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৭ থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াস।আগামী ৭ দিন আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। সকাল সন্ধ্যায় শীতের আমেজ থাকলেও দিনের বেলায় লাগবে না ঠান্ডা। সকালে হাল্কা-মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা। পরে মূলত পরিষ্কার আকাশ।

এদিকে বৃষ্টি ও বরফেই বর্ষবরণ উত্তরবঙ্গে। নতুন বছরের শুরুতে বৃষ্টি ও হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা দার্জিলিঙে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস। হাল্কা তুষারপাত হতে পারে সান্দাকফু সহ দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং-এর পাহাড়ি এলাকায়। রবিবার থেকে মঙ্গলবার এর মধ্যে এই বৃষ্টি ও তুষারপাতের প্রবল সম্ভাবনা।

এদিকে মৌসম ভবন সূত্রে খবর, ২০২৪-এ শীতের নয়া ইনিংস শুরু উত্তরের বেশ কিছু রাজ্যে। আইএমডির তরফ থেকে জানানো হয়েছে, ঘন কুয়াশার পরিস্থিতি তৈরি হবে বেশিরভাগ রাজ্যগুলিতে। পাশাপাশি অন্যদিকে ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের কারণে বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে দেশের ৭ রাজ্যে। আইএমডি তার সর্বশেষ রিপোর্টে উত্তরের বেশ কিছু রাজ্যে একটি বর্ধিত শৈত্যপ্রবাহ এবং ঘন কুয়াশার পূর্বাভাস দিয়েছে, অন্যদিকে দক্ষিণ ভারতে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। মৌসম ভবন সূত্রে খবর, সোমবার উত্তর-পশ্চিম ভারত ২০২৪ সালের প্রথম দিনে কুয়াশাচ্ছন্ন এবং তীব্র ঠান্ডার সকাল দেখেছে সেখানকার বাসিন্দারা। সঙ্গে এও জানানো হয়েছে, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থানে প্রবল ঠাণ্ডার পূর্বাভাস জানানো হয়েছে পরবর্তী দুদিনের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 17 =