প্রায় শেষ পথে ভিআইপি বাজার মেট্রো স্টেশনের কাজ

প্রায় শেষে পথে ভিআইপি বাজার মেট্রো স্টেশনের কাজ। যাত্রীদের জন্য থাকছে দারুণ সুবিধা।বিশেষ ব্যবস্থা দৃষ্টিহীনদের জন্যও। এদিকে কলকাতা মেট্রো সূত্রে খবর, বিবিধ সমস্যার কারণে আটকে পড়া বিভিন্ন মেট্রো প্রকল্পের নির্মাণের কাজ গত কয়েক বছরে দ্রুত গতিতে চালানর চেষ্টা করা হচ্ছে। দ্রুত কাজ শেষ করার জন্য পর্যাপ্ত অর্থ এবং অন্যান্য সহায়তা দেওয়া হচ্ছে রেলমন্ত্রক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফ থেকে।

এদিকে কবি সুভাষ-এয়ারপোর্ট মেট্রো করিডোর (অরেঞ্জ লাইন) নির্মাণের কাজ সুষ্ঠুভাবে এগিয়ে চলেছে। ইতিমধ্যেই কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত এই করিডোরের একটি অংশ চালু হওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত। হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনের পর এয়ারপোর্টের দিকে অরেঞ্জ লাইনের বিভিন্ন স্টেশনের নির্মাণকাজও ভালোভাবে এগিয়ে চলেছে। যে সমস্ত জায়গায় জমি এবং অন্যান্য সমস্যাগুলির সমাধান করা হয়েছে সেখানে দ্রুত নির্মাণ কাজ শেষ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে রেল বিকাশ নিগম লিমিটেড।

এদিকে ইএম বাইপাসে ভিআইপি বাজার মেট্রো স্টেশনের নির্মাণ কাজে বেশ অগ্রগতি দেখা গিয়োছো। এই স্টেশন সাইটের কংক্রিটিংয়ের কাজ প্রায় শেষ। স্টেশন ও প্লাটফর্মের ছাদের স্ক্যাফোল্ডিংয়ের কাজ বর্তমানে চলছে। কনকোর্স থেকে প্ল্যাটফর্ম এলাকায় এসকেলেটর বসানোর কাজও চলছে পুরোদমে। মেঝেগুলো গ্রানাইট দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে এবং সেই কাজও প্রায় শেষের দিকে। ভিআইপি বাজার স্টেশনে অত্যাধুনিক যাত্রী সুবিধা দেওয়া হচ্ছে। এই স্টেশনে ৮টি এসকেলেটর ও ৪টি লিফট দেওয়া হবে৷ এগুলি ছাড়াও এখানে ৬টি সিঁড়িও থাকবে।ভিআইপি বাজার স্টেশনটি দৈর্ঘ্যে ১৮০ মিটার ও দুটি প্রশস্ত প্ল্যাটফর্ম বিশিষ্ট হবে। থাকবে ৪টি টিকিট কাউন্টার, ৬টি বসার বেঞ্চ, ১টি প্রাথমিক চিকিৎসা সেন্টার। এগুলি ছাড়াও যাত্রীদের সুবিধার্থে মহিলাদের জন্য একটি, পুরুষদের জন্য একটি এবং দিব্যাঙ্গজনের জন্য আরও একটি টয়লেট থাকবে। অন্যান্য সুবিধার মধ্যে, যাত্রীদের ব্যবহারের জন্য ২টি ওয়াটার কুলার স্থাপন করা হবে। পাবলিক অ্যাড্রেস সিস্টেম, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, জরুরি আলোর ব্যবস্থা, দৃষ্টিহীনদের জন্য স্পর্শকাতর ফ্লোর ইন্ডিকেটর-সহ আরও কিছু অতিরিক্ত সুবিধা থাকবে ওই স্টেশনে। এই স্টেশনে চালু হলে প্রচুর মানুষ উপৃত হবেন বলেই মনে করছে মেট্রোরেল কর্তৃপক্ষ। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই চলছে নিউ গড়িয়া-বিমানবন্দর রুটের মেট্রো করিডোরের কাজ। যত দ্রুত সম্ভব কাজ শেষ করে মানুষের জন্য পরিষেবার চালু করার চেষ্টা চালাচ্ছে মেট্রো কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 5 =