কলকাতা থেকে উদ্ধার ৯৪৫ হরিণের শিং

চোরাশিকারিদের বাড়বাড়ন্ত শহর কলকাতাতেও শুরু হয়ে গেল এবার এই প্রশ্নটা উঠে গেল খাস কলকাতায় বন দফতরের অভিযানে প্রায় হাজারটি হরিণের শিং উদ্ধার হতেই। কলকাতায় ফিয়ার্স লেনের কাছে একটি গোডাউনে বিশেষ অভিযানে ৯৪৫টি হরিণের শিং উদ্ধার করেন বন দফতরের অফিসাররা। ঘটনায় ইতিমধ্য়েই একজনকে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনার নেপথ্যে বড় কোন চোরাশিকারের চক্র রয়েছে কি না, তা খতিয়ে দেখছেন বন দফতরের আধিকারিকেরা। বন দফতর সূত্রে খবর, ধৃত ওই ব্যক্তিকে এদিন আদালতে পেশ করা হলে বিচারক ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেন।

সূত্রে খবর মিলছে, কিছুদিন আগে জিএসটি ডিপার্টমেন্টের তরফে ওই এলাকায় অন্য একটি ঘটনায় তল্লাশি অভিযান চালানো হয়। সেই সময়ে জিএসটি দফতরের অফিসারদের নজরে প্রথমে আসে এই হরিণের শিংগুলি। একটি গোডাউনের মধ্যে স্তূপীকৃত আকারে রাখা ছিল এক গাদা হরিণের শিং। বিষয়টি নজরে আসার পর সঙ্গে সঙ্গে তাঁরা খবর দেন বন দফতরকে। জিএসটি দফতরের অফিসারদের থেকে পাওয়া ওই তথ্যের ভিত্তিতে এদিন ফিয়ার্স লেনে অভিযান চালান।

এদিনের অভিযান প্রসঙ্গে বন দফতরের অফিসার কল্যাণ রাই জানান, ‘আমরা ভাবিনি এতগুলি হরিণের শিং ওখানে পাওয়া যাবে। ওখানে সম্বর হরিণ ও স্পটেড হরিণের শিং প্রচুর পরিমাণে পাওয়া গিয়েছে। প্রায় এক হাজারের কাছাকাছি। ৯৪৫টি শিং আমরা উদ্ধার করেছি।’ গোটা ঘটনায় ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে বন দফতর। এই বিপুল পরিমাণ হরিণের শিং কোথায় বিক্রি করার ছক ছিল, তাও খতিয়ে দেখা হচ্ছে।’ একইসঙ্গে বন দফতরের আধিকারিক এও জানান, ৫-৬টি শিং বা ১০টি শিং হলে বিষয়টি অন্যরকম হত কিন্তু যে পরিমাণে উদ্ধার হয়েছে, তাতে এর নেপথ্যে কোনও বড়সড় চক্রান্ত থাকতে পারে বলেও সন্দেহ করছেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + twelve =