১০০ দিনের টাকা প্রদানে এসওপি তৈরি রাজ্যের

১০০ দিনের টাকা প্রদানে এসওপি তৈরি করল রাজ্য সরকার।এরই পাশাপাশি এও জানানো হয়েছে, উপভোক্তাদের তালিকা টাঙানো হবে প্রকাশ্যে। দুর্নীতি ও স্বজন-পোষণ রুখতেই প্রকাশ্যে আনা হচ্ছে এই তালিকা। নবান্ন সূত্রে খবর,  প্রতিটি গ্রাম পঞ্চায়েতে টাঙানো থাকবে টাকা প্রাপকদের। আগামী ১ মার্চ থেকে রাজ্য ১০০ দিনের কাজের বকেয়া টাকা শ্রমিকদের দেবে। তা নিয়ে কীভাবে প্রচার কর্মসূচি হবে তার এসওপি জারি করল রাজ্যের পঞ্চায়েত দফতর। এরই পাশাপাশি সাত দফা প্রচার কর্মসূচি জেলাগুলির জন্য তৈরি করে দেওয়া হল।এরই পাশাপাশি নবান্নের নির্দেশ, এর জন্য জেলাশাসক ও অন্যান্য পদস্থ আধিকারিকদের তত্ত্বাবধানে একটি কন্ট্রোল রুম খুলতে হবে। সেখানে মানুষের অভাব অভিযোগের কথা শোনা হবে।

প্রসঙ্গত, একশো দিনের কাজের টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাপ্য বকেয়া আদায়ে ধরনা অবস্থানেও বসতে দেখা গেছে তাঁকে। এবার বঞ্চিতদের টাকা ১ মার্চের মধ্যে মিটিয়ে দেওয়ার কথা ঘোষণা করতে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। ২৪ লক্ষ ৫০ হাজারেরও বেশি একশো দিনের কাজের শ্রমিকদের বকেয়া টাকা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হবে। এর জন্য কোষাগার থেকে ৮ হাজার কোটি টাকারও বেশি খরচা বলে বলে প্রশাসনিক সূত্রে খবর।

এদিকে এমনিতেই নানা ক্ষেত্রে রাজ্যের শাসকদল এখন দুর্নীতি ইস্যুতে বিদ্ধ। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা একাধিক দুর্নীতির বিষয়ে ছানবিন করছে। এই পরিস্থিতিতে একশো দিনের কাজের টাকা দেওয়ার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করছে রাজ্য সরকার। প্রশাসন সূত্রে খবর, এর জন্য বিশেষ এসওপি-ও জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রতিটি গ্রাম পঞ্চায়েত এলাকায় একশো দিনের কাজের মজুরি প্রাপকদের নাম প্রকাশ্যে টাঙিয়ে দিতে হবে। কে কত টাকা পাচ্ছেন, তাও বিস্তারিত উল্লেখ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 8 =