আগামী সপ্তাহ থেকে বিদায় নিচ্ছে শীত

দু’দিনের ছোট্ট স্পেলে আবারও ফিরল শীতের আমেজ, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।শনি ও রবিবার সকালে কুয়াশার সম্ভাবনা। মালদহ ও দুই দিনাজপুরে ঘন কুয়াশার সতর্কতা। সঙ্গে এও জানানো হয়েছে আগামী দু’দিন তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমবে দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলিতে আরও কিছুদিন শীতের আমেজ। তবে দক্ষিণবঙ্গে আগামী সপ্তাহ থেকেই বসন্তের আবহাওয়া বাংলায়। সকাল-সন্ধ্যা হালকা শীতের আমেজ আর দিনের বেলায় উষ্ণতার ছোঁয়া। আগামী সপ্তাহে ক্রমশ চড়বে পারদ। ফলে কার্যত শীতের বিদায় পর্ব শুরু আগামী সপ্তাহ থেকেই। কলকাতার আবহাওয়া সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস দু’দিন পর দিন ও রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। পরবর্তী তিন দিনে অন্তত দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের জেরে উপকূলের জেলাগুলিতে আগামী সপ্তাহে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

এদিকে কলকাতায় শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬০ থেকে ৯৫ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৮ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াস। ফের সোম মঙ্গলবার থেকে আবার ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা। রাতের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে কলকাতায়। আপাতত শুষ্ক আবহাওয়া বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের প্রভাবে উপকূলের তিন জেলা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনা জেলার কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

তবে উত্তরবঙ্গে এখনও কিছুটা শীতের আমেজ। ১৮ ফেব্রুয়ারি, রবিবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গে। ২০ ফেব্রুয়ারি, মঙ্গলবার থেকে ফের দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকায় আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা। সঙ্গে রয়েছে হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।

এদিকে উত্তরবঙ্গে আগামী দু’দিন সকালে কুয়াশার সম্ভাবনা। ঘন কুয়াশার সতর্কবার্তা মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। মূলত পরিষ্কার আকাশ, কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ। আগামী দু’দিন সামান্য তাপমাত্রা কমবে। তারপর ফের ঊর্ধ্বমুখী হবে পারদ। সোমবার থেকে ফের আবহাওয়া পরিবর্তন উত্তরবঙ্গে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং-সহ পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

এদিকে শনিবার পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করল উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ এবং ছত্তিশগড়ে। একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে ছত্তিশগড় পর্যন্ত যেটি তেলেঙ্গনার উপর দিয়ে এসেছে। এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের মতো উত্তরপূর্ব ভারতেও আবহাওয়ার পরিবর্তন। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস। ২১ থেকে ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির নতুন স্পেল।একইসঙ্গে উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতে রাজ্যগুলিতে তাপমাত্রা ক্রমশ ঊর্ধ্বমুখী হবে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 3 =