সন্দেশখালিতে ১০০ দিনের কাজের টাকা দেওয়া শুরু প্রশাসনের

সন্দেশখালিতে অভিযোগ উঠেছিল যাঁরা ১০০ দিনের কাজ করেছে তাঁরা টাকা পাননি। আর এই অভিযোগে লাঠি-ঝাঁটা হাতে রাস্তায় নামতে দেখা গিয়েছিল এলাকার  মহিলাদের। গ্রামের মহিলারা একেবারে রণংদেহি মূর্তি ধারন করেন। সন্দেশখালির এই ছবি নাড়িয়ে দেয় প্রশাসনকে। প্রশাসনের তরফ থেকে এও জানানো হয় যে, অভিযোগের সত্যতা মিলেছে। আর এই অভিযোগের ভিত্তিতেই সন্দেশখালিতে এবার জব কার্ডের টাকা দিচ্ছে রাজ্য সরকার। প্রায় ৬ হাজার শ্রমিককে দেওয়া হবে ২ কোটি টাকা। প্রশাসনের তরফ থেকে এও জানানো হয়, সন্দেশখালি ২ নম্বর ব্লকের প্রায় ৬ হাজার শ্রমিক যাঁরা ১০০ দিনের কাজ করেছেন, তাঁদের বকেয়া টাকা দু-তিন দিনের মধ্যে দেওয়া হবে। সূত্রে এ খবরও মিলছে, প্রায় ২ কোটি টাকা ৬ হাজার শ্রমিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ঢুকবে। ইতিমধ্যে টাকা দেওয়ার প্রসেস শুরু হয়ে গিয়েছে।  রাজ্য সরকার এই টাকা দিচ্ছে বলেই দাবি করেছেন বিডিও।

এই প্রসঙ্গে সন্দেশখালির ২ নম্বর ব্লকের বিডিও  জানিয়েছেন, ‘কিছু অভিযোগ আমরা পেয়েছি। তাঁরা বলছেন, জব কার্ডের টাকা তুলে নিয়েছেন। সেটা আমরা প্রসেস করছি। পুলিশের সঙ্গে আমরাও বিষয়টা খতিয়ে দেখছি। কেন্দ্রের তরফে টাকা আটকে রয়েছে। তবে আমাদের রাজ্য সরকার শ্রমিকদের টাকা দিচ্ছে। আমরা টাকাটা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়ার প্রসেস শুরু করেছি। দু-একদিনের মধ্যেই ৬ হাজার শ্রমিকের অ্যাকাউন্টে ২ কোটি টাকা ঢুকে যাবে। যাঁরা সত্যিই কাজ করেছেন, তাঁদের নামের তালিকা তৈরি করেছি। এটা তাঁদেরই প্রাপ্য টাকা।’

এর আগে জব কার্ডের টাকা না পেয়ে রাস্তায় নামতে দেখা গিয়েছিল সন্দেশখালির বেড়মজুরের দঙ্গলপাড়ার মহিলাদেরও। তাঁদের অভিযোগ ছিল, তাঁরা কাজ করেছেন, কিন্তু সেই টাকাও হাতে পাননি। সেখানেও টাকা লুঠের অভিযোগ ওঠে শাহাজাহান ঘনিষ্ঠদের বিরুদ্ধে। এবার তাঁদের জব কার্ডের টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + eighteen =