রবিবার দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

রবিবার উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়াও, এমনটাই জানাল আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে মঙ্গলবার পর্যন্ত চলতে পারে বৃষ্টিপাত। উত্তরবঙ্গে শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে একাধিক জেলায়। এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার।

রবি ও সোমবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা। এছাড়াও বৃষ্টিপাত হতে পারে মেদিনীপুর, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদে।তবে আপাতত তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দিন ও রাতের তাপমাত্রায় বাড়বে। শনিবার পর্যন্ত আবহাওয়া শুষ্ক থাকলেও রবিবার থেকে ফের একবার বঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী সপ্তাহে ঝড়-বৃষ্টিতে দুর্যোগপূর্ণ আবহাওয়া হতে পারে কয়েকটি জেলায়।

এদিকে শনিবার কলকাতার আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রবি ও সোমবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা তিলোত্তমায়। আপাতত পরিষ্কার থাকবে আকাশ। শনিবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি, এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৫ ডিগ্রি।যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৩৭ শতাংশ।

এদিকে এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে বিহার ও সংলগ্ন এলাকায়। এছাড়াও পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে উত্তর ও পশ্চিম ভারতে। এর জেরে আগামী কয়েক দিন উত্তরবঙ্গের শুধুমাত্র দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকছে। অন্যান্য জেলা থাকবে মোটের উপর শুষ্কই। সামান্য বাড়তে পারে তাপমাত্রা। সপ্তাহের শেষ দিকে দার্জিলিং ও কালিম্পঙের উঁচু পার্বত্য এলাকায় আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়। বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় রয়েছে শিলাবৃষ্টিপাতের সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। এরপর রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য এলাকায়। সিকিমে তুষারপাতের প্রভাব পড়বে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। অন্যান্য জেলাগুলিতেও দুর্যোগের পূর্বাভাস রয়েছে। এছাড়াও অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ সহ হতে পারে বৃষ্টিপাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 1 =