শুক্রবার থেকে ফের বাড়বে তাপমাত্রা

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা পশ্চিম মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুর জেলার কিছু অংশে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতরের। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও  বৃহস্পতিবার থাকবে মেঘলা আকাশ। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিংয়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হবে উপকূলের জেলা পূর্ব মেদিনীপুরেও। ওড়িশা সংলগ্ন পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে এর মাঝেও স্বস্তির খবর রয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। বৃহস্পতিবার পর্যন্ত খুব সামান্য কমতে পারে তাপমাত্রার পারদ। সকাল-সন্ধ্যা মনোরম আবহাওয়া থাকবে। তবে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়বে গরম। শুক্রবারের পর ফের তাপমাত্রা বাড়তে পারে। আপাতত রাজ্যে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। মূলত শুষ্ক থাকবে আবহাওয়া। দু’দিন উত্তর পশ্চিমি হাওয়া বইতে পারে। উল্লেখযোগ্য পরিবর্তন নেই তাপমাত্রায়। তবে উত্তরবঙ্গের দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় হতে পারে হালকা বৃষ্টিপাত।

কলকাতা সম্পরিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার থেকে বাড়বে কলকাতার তাপমাত্রা। সকালে মনোরম পরিবেশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে গরম। দিনভর পরিষ্কার থাকবে আকাশ। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রার সেভাবে উল্লেখযোগ্য কোনও বদল নেই। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৪ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা উত্তর-পশ্চিমি হাওয়া বইবার সম্ভাবনা। হালকা-শীতল হাওয়ায় খুব সামান্য হলেও তাপমাত্রা নামবে। তবে আগামী ৪৮ ঘণ্টায় সেভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে উল্লেখযোগ্য কোনও বদল নেই। শুক্রবারের পর ফের সামান্য বাড়বে তাপমাত্রা। সপ্তাহের শেষে বেশ কিছুটা তাপমাত্রা বাড়তে পারে। আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। শুক্রবার থেকে সন্ধ্যায় মনোরম আবহাওয়া থাকতে পারে।

আপাতত উত্তরবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। শুধুমাত্র পার্বত্য এলাকায় পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে হালকা বৃষ্টিপাত হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আপাতত বৃষ্টি নেই। শুষ্ক আবহাওয়া থাকতে পারে। শুক্রবার দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা।

ওডিশায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সিকিম, অরুণাচল প্রদেশে বৃষ্টির সঙ্গে তুষারপাতের পূর্বাভাস। উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব থাকতে পারে। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ডে বৃষ্টিপাতের সম্ভাবনা। দক্ষিণ ভারতে তামিলনাড়ু ও কেরালা সহ সংলগ্ন এলাকায় বাড়বে গরম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =