লোকসভা নির্বাচনে পোর্টাল চালু রাজভবনে

এবার রাজ্যপালকেও নিজে থেকে নতুন উদ্যোগ নিতে দেখা গেল। আসন্ন লোকসভা নির্বাচনের জন্য এবার পোর্টাল চালু করল রাজভবন। রাজ্যের সাধারণ মানুষের সুবিধার্থে চালু করা হল এই পোর্টাল। লোকসভা ভোট চলাকালীন কোনও সমস্যায় পড়লে মানুষজন যাতে অভিযোগ জানাতে পারেন তার জন্য নতুন একটি পোর্টাল চালু করা হল রাজভবনের তরফ থেকে। এই পোর্টালের মাধ্যমে রাজ্যপালকে ভোট সম্পর্কিত যে কোনও পরামর্শ দিতে পারবেন আম নাগরিকরা। ‘লোগসভা’ নামে এই পোর্টাল দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যপালের ওএসডি সন্দীপ রাজপুতকে। মানুষের অভিযোগ পেলেই দ্রুত ব্যবস্থা নেবেন রাজ্যপাল। রাজ্যপালের কাছে অভিযোগ জানানোর জন্য সাধারণ মানুষ সরাসরি ইমেল ([email protected]) করতে পারবেন।

এর আগেও রাজ্যপালকে আরও একটি উদ্যোগ গ্রহণ করতে দেখা যায়। ‘জন রাজভবন’ বা ‘ভ্রাম্যমাণ রাজভবন’ নামে গাড়ির ব্যবস্থা করতে চলেছেন তিনি। ভোটে নজরদারির জন্যেই এই ভ্রাম্যমাণ গাড়ির ব্যবস্থা করা হয়েছে। শনিবার রাজভবনে তরফে নতুন এই উদ্যোগের কথা ঘোষণা করা হয়। সকাল ছয়টা থেকে এই গাড়ি রাস্তায় থাকবে বলে জানিয়ে দেওয়া হয়। হিংসা রুখতেই এই পদক্ষেপ বলে জানিয়ে দেন রাজ্যপাল। ইতিমধ্যে রাজ্যে এসে সমস্ত জেলার জেলাশাসক এবং জেলার পুলিশ সুপারদের নিয়ে বৈঠক করেছে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। লোকসভা নির্বাচনে যে অশান্তি রুখতে জিরো টলারেন্স নীতি নেওয়া হবে, সে ব্যাপারে জানিয়ে দেওয়া হয় নির্বাচন কমিশনের তরফে।

এদিকে রাজ্যপাল সিভি আনন্দ বোসও জানিয়েছেন এবারের নির্বাচনে তিনি মূলত দুটি জিনিসের উপর গুরুত্ব দিয়েছেন। এক বাংলায় নির্বাচনে হিংসা, অশান্তি বন্ধ করা, এর পাশাপাশি বাংলায় দুর্নীতি রোধ করা। নির্বাচনে যাতে অশান্তি না ছড়ায় সেই কারণে সর্বত্র চোখ থাকবে তাঁর। সেই কারণেই রাজভবনে তরফে এই ভ্রাম্যমাণ গাড়ির ব্যবস্থা করা হয়। তবে গাড়ির পাশাপাশি রাজ্যের বাসিন্দাদের অভিযোগ জানানোর জন্য এবার চালু করা হল নতুন পোর্টাল। যে কোনও রাজ্যবাসী এই পোর্টালে ঢুকে নিজের অভিযোগের কথা জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =