দোলে বঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথাই জানাল আবহাওয়া দফতর

সোমবার দোলের দিন সকাল থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলা মেঘে ঢাকা পড়তে পারে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এর পাশাপাশি আলিপুর আবহাওযা অফিসের তরফ থেকে এও জানানো হয়েছে যে, দুটি নতুন পশ্চিমি ঝঞ্ঝা আঘাত হানতে চলেছে। যার জেরে আগামী তিনদিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা উত্তর পূর্বের রাজ্যগুলিতে। বৃষ্টির অশনি সঙ্কেত রয়েছে সিকিমেও। অর্থাৎ, শুধু সোমবার নয়, দুর্যোগের আবহাওয়া থাকছে মঙ্গলবারও। মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। বিক্ষিপ্তভাবে বৃষ্টির দেখা মিলতে পারে বুধবারও।

দক্ষিণবঙ্গের পাশাপাশি সোমবার ভিজতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং ,আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ির মতো জেলাগুলি। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দার্জিলিং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। বুধবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে মালদহ ও দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা থাকছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়ার দেখা মিলতে পারে। তবে রবিবার দিনভর দুই বঙ্গেই শুষ্ক হাওয়া থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু, রাত থেকেই ভোল বদলাবে বাংলার আকাশ।

এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতর এও জানিয়েছে , আগামী দুই থেকে তিনদিন সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ঘোরাফেরা করছে ৪৫ থেকে ৯১ শতাংশের আশপাশে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + eighteen =