রোজভ্যালির আমানতকারীদের টাকা ফেরানোর জন্য খোলা হল ওয়েবসাইট

কমিশনের তত্ত্বাবধানে রোজভ্যালি চিটফাণ্ডে প্রতারিতদের আমানত ফেরানোর পদক্ষেপ করা হয়েছে। ২০২৪ সালের প্রথম দিকেই আমানতকারীদের টাকা ফেরানোর প্রাথমিক প্রক্রিয়া শুরু হয়ে যায়। এবার খোলা হল ওয়েবসাইট। যেখানে আমানতকারীদের উপযুক্ত তথ্য প্রমাণ-সহ আবেদন জানাতে হবে।

আমানতকারীদের টাকা ফেরানোর জন্য কলকাতা হাইকোর্টের  প্রাক্তন বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে গঠন করা হয়েছিল একটি কমিশন। হাইকোর্ট টাকা ফেরত দেওয়ার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট গঠন করারও নির্দেশ দেওয়া হয়। সূত্রের খবর, সেই ওয়েবসাইট গঠন করার প্রক্রিয়া শুরু হয় গত বছরের শেষের দিকেই। এ ব্যাপারে এক বেসরকারি সংস্থাকে বরাতও দেওয়া হয়। এবার সেই ওয়েবসাইট টালু হল। ওয়েবসাইটটি হল www.rosevalleyadc.com।  সেখানেই নাম নথিভুক্ত করতে হবে আমানতকারীদের। এই ওয়েবসাইটে ক্লিক করার পর ‘continue’তে ক্লিক করতে হবে। এরপর ‘ইনভেস্টার্স’ ও ‘আপলোড সার্টিফিকেট’ এই দুটো বিভাগে গিয়ে আবেদনকারীকে নিজের সম্পূর্ণ তথ্য নথিভুক্ত করতে হবে।

সূত্রে খবর, রোজভ্যালিতে টাকা রেখেছিলেন প্রায় ৬০ লক্ষ মানুষ। আর তাঁদের মোট আমানতের অঙ্কটা ছিল তিন হাজার কোটির আশেপাশে। রোজভ্যালির যে সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে,  তার পরিমাণ প্রায় ১০০ কোটি টাকার মতো। পাশাপাশি নগদ রয়েছে ৮০০ কোটি। তবে সূত্রের খবর, কোনও আমানতকারীরা যে পুরোটাই টাকা ফেরত পাবেন এমনটা নাও হতে পারে। তবে কত টাকার আমানতের বিনিময়ে কত টাকা ফেরত পাবেন তা আগে হিসাব করে দেখবে কমিশন।

প্রসঙ্গত, ২০১৩ সালে প্রথম সারদা কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আসে। সেই কেলেঙ্কারির সীমা রাজ্য পেরিয়ে রাজ্যের বাইরেও ছড়িয়ে পড়ে। তার দুর্নীতির তদন্তেই উঠে আসে আরেক চিট ফান্ড রোজভ্যালির কেলেঙ্কারি। সুপ্রিম কোর্টের নির্দেশে ইডি-সিবিআই তদন্তে নামে। কর্ণধারদের গ্রেফতার করে। রোজভ্যালি-সারদার সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 3 =