শুরু হল ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে মেট্রো রেলের কাজ

শুরু হল ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে মেট্রো রেলের কাজ। মেট্রো রেল সূত্রে খবর, ভিক্টোরিয়া মেমোরিয়ালের, মাত্র ১৫ মিটার তলা দিয়ে যাবে মেট্রো রেলের লাইন। ভিক্টোরিয়াতেও হবে একটি স্টেশন। ফলে সাধারণ মানুষ ওই স্টেশন থেকে নেমেই ভিক্টোরিয়ায় ঢুকে যেতে পারবেন। ভিক্টোরিয়া মেমোরিয়ালের যে প্রধান গেট রয়েছে, তার পাশেই হবে ভিক্টোরিয়া মেট্রো স্টেশন। যখন ভিক্টোরিয়া মেমোরিয়ালের মেট্রো স্টেশনের কাজ হবে, তখন এই কাজের দায়িত্বে থাকছেন মাদ্রাজ আইআইটি-এর বিশেষজ্ঞরা।

এদিকে ভিক্টোরিয়ার মতো স্থাপত্যের তলা দিয়ে মেট্রো লাইন গেলে নতুন করে বিপত্তি তৈরি হবে না তো তা নিয়ে প্রশ্ন উঠেছে প্রথম থেকেই। সেই বিষয়েও বিস্তারিত ভাবে জানানো হয়েছে। ২০১৬ সালে জোকা-বিবাদিবাগ মেট্রোরেল প্রকল্পের আওতায় ভিক্টোরিয়া স্টেশন তৈরির জন্য ভিক্টোরিয়া কর্তৃপক্ষের কাছে অনুমতি চাওয়া হয়। সেই সময় এই প্রকল্পের বিষয় খতিয়ে দেখার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়। এই কমিটিতে ছিলেন আইআইটি খড়্গপুর সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞরা। ২০১৬ সাল থেকে এঁরা লাগাতার সমীক্ষা করেন। দেখা হয়, ভিক্টোরিয়া মেমোরিয়াল চত্ত্বরে মেট্রোর কাজ করলে কোনও অসুবিধা হবে কিনা। সেই নিয়ে শুরু হয় সমীক্ষা। খতিয়ে দেখা হয়, মেট্রোর কাজের ফলে স্থাপত্যের কোনও ক্ষতি হবে কি না, তা নিয়েও বিস্তারিত পরীক্ষা করা হয়। তারপর আর্টিফিশিয়াল স্টিম্যুলেশন বা কৃত্রিম কম্পন তৈরি করে শুরু হয় পরীক্ষা। অর্থাৎ কম্পন তৈরি হলে স্থাপত্যের কোনও ক্ষতি হবে কি না, তা নিয়ে স্পষ্ট জানতে শুরু হয় পরীক্ষা। সেই রিপোর্টে দেখা গিয়েছে, কম্পনের জন্য স্থাপত্যের কোনও ক্ষতি হবে না। তাই ভিক্টোরিয়া ট্রাস্টির পক্ষ থেকে মেট্রো রেলওয়ে নির্মাণকারী সংস্থাকে অনুমতি দেওয়া হয়েছে মেট্রো নির্মাণের।

তবে মেট্রো কর্তৃপক্ষের কাছে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ অনুরোধ করেছে, যাতে পর্যটকদের কোনও অসুবিধা না হয়। পাশাপাশি মাটির উপরে যেন কোনও কাঠামো তৈরি না হয়, আর ভিক্টোরিয়ার দিকে যেন প্রবেশ করার ও বাইরে যাওয়ার পথ থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + eight =