জুন শেষ হতে ২ দিন বাকি, যে সব কাজ সারতেই হবে

জুন মাস প্রায় শেষ হতে চলেছে। হাতে সময় রয়েছে আর মাত্র ২ দিন। এই ২দিন কিন্তু খুব গুরুত্বপূর্ণ। কারণ, প্যান-আধার লিঙ্ক থেকে শুরু করে উচ্চতর পেনশন বেছে নেওয়া ইত্যাদি অনেক কাজই আপনাকে এ মাসে করতে হবে। সকলেরই মাথায় রাখা প্রয়োজন, এই কাজগুলি না করলে পরে বিপাকে পড়তে হতে পারে। এমনকি জরিমানা পর্যন্তও গুনতে হতে পারে।

প্যান- আধার লিঙ্কের শেষ সময় ফুরিয়ে আসছে। আপনি যদি এখনও আপনার আধার কার্ডের সঙ্গে আপনার প্যান লিঙ্ক না করে থাকেন তবে যত তাড়াতাড়ি সম্ভব এটি করিয়ে ফেলুন। প্যান- আধার লিঙ্ক করার শেষ তারিখ ৩০ জুন, ২০২৩।  এই সময়সীমা বেশ কয়েকবার বাড়ানো হয়েছে, কিন্তু এখন ৩০ জুনের নতুন সময়সীমাই শেষ বলে জানানো হয়েছে। যারা এখনও এই দুই নথি লিঙ্ক করেননি তাঁদের আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার শেষ সুযোগ। কারণ আধারের সঙ্গে লিঙ্ক না করলে আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। এমনটা হলে আপনার অনেক গুরুত্বপূর্ণ কাজ মাঝপথে আটকে যেতে পারে। কারণ বর্তমানে প্যান কার্ড একাধিক জায়গায় গুরুত্বপূর্ণ নথি।

এদিকে বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করার শেষ সুযোগ। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ‘অমৃত কলস’ নামে একটি বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম চালু করেছিল। এই বিশেষ স্কিমে বিনিয়োগের শেষ তারিখ সব শেষে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়। এই স্কিমে বিনিয়োগের সময়সীমা বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। এছাড়া ইন্ডিয়ান ব্যাঙ্ক শেষ ৪০০ দিনের ফিক্সড ডিপোজিট স্কিমও চালু করেছিল, এই স্কিমেও বিনিয়োগের সময়সীমা রয়েছে ৩০ জুন। এই স্কিমে ৭.২৫ শতাংশ সুদ পাওয়া যেতে পারে। এতে সিনিয়র সিটিজেনরা ৭ .৭৫তাংশ হারে সুদের হার পান। সুপার সিনিয়র সিটিজেনরা সুদ পান ৮ শতাংশ হারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 7 =