নিজাম প্যালেসে অযোগ্য শিক্ষকদের তলব সিবিআইয়ের

অযোগ্য’ শিক্ষকদের এবার তলব করতে শুরু করল সিবিআই। নিজাম প্যালেসে তলব করা হল ‘অযোগ্য’ শিক্ষকদের। তালিকা ধরে ধরে প্রায় ৪৩২৭ জন ‘অযোগ্য’কে তলব করা শুরু করেছে সিবিআই। হাইকোর্টের রায়কে হাতিয়ার করেই এই তলব সিবিআইয়ের। প্রসঙ্গত, সম্প্রতি ২০১৬ সালের এসএসসির নিয়োগ প্রক্রিয়ায় চাকরি পাওয়া প্রায় ২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের বিশেষ বেঞ্চ। পরবর্তীকালে সুপ্রিম কোর্ট তাতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয়। সেখানেই যারা সাদা খাতা জমা দিয়ে বা ওএমআর ম্যানুপুলেশন করে চাকরি পেয়েছেন মেধা তালিকায় নাম না থাকা সত্ত্বেও চাকরি পেয়েছিলেন, তাদেরই এবার ধরে ধরে তলব করছে সিবিআই।

এদিকে সিবিআই সূত্রে এ খবরও মিলেছে, অযোগ্যদের মোট ৬টি তালিকা সিবিআইয়ের হাতে। প্রত্যেক তালিকা থেকেই বেশ কয়েকজনকে তলব করা হয়েছে বলে খবর। এই অযোগ্য শিক্ষকদের কাছে জানতে চাওয়া হবে কোথাও নাম নেই, কীভাবে চাকরি পেলেন বা ‘কাকে তাঁরা টাকা দিয়েছিলেন এমন বেশ কিছু তথ্য। একইসঙ্গে পরীক্ষার অ্যাডমিট কার্ড ও বেতন পাওয়ার নথি-সহ নিজাম প্যালেসে তলব করা হয়েছে এই সব অযোগ্য শিক্ষকদের। এদিকে নিয়োগ কেলেঙ্কারিকে সামনে রেখে ইতিমধ্যেই শাসকশিবিরের বিড়ম্বনা বেড়েছে। এবার কেন্দ্রীয় তদন্তাকরী সংস্থার এই তলবে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে শাসক দল কি আরও অস্বস্তিতে পড়তে চলেছে, উঠছে সেই প্রশ্নও।

সঙ্গে এ প্রশ্নও উঠেছে,  সিবিআইয়ের হাতে এই তালিকা এলো কোথা থেকে তা নিয়েও। সূত্রের খবর, ওএমআর যাচাইকারী সংস্থা নাইসা থেকে সিবিআই যে হার্ড ডিস্ক উদ্ধার করেছে, সেখানেই রয়েছে কারা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছেন, কাদের ওএমআরে ম্যানুপুলেশন হয়েছে তার সম্পূর্ণ তালিকা। অন্যদিকে আবার এসএসসিও অনেককে চিহ্নিত করেছে। অনেকের চাকরি বাতিল হয়েছে। এরপরও অনেকে চাকরিও করছেন। এই অযোগ্যদেরই এবার সিবিআই তলব করল নিজাম প্যালেসে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 8 =